মেইন ম্যেনু

পররাষ্ট্রকে নূর হোসেন বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি

ভারতীয় পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া নারায়ণগঞ্জের সাত খুনের মামলার প্রধান আসামি নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনতে এবং ভারত সরকারের আনুষ্ঠানিক বক্তব্য জানার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রোববার বিকেলে এ কথা নিশ্চিত করেছেন। তবে চিঠি প্রাপ্তির বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শহিদুল হক। দু’দফা ফোন করলেও তিনি এ বিষয়ে কোনো মন্তব্য না করে ‘সরি’ বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণায় সূত্রে জানা গেছে, চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের নাগরিক নূর হোসেন কলকাতায় গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে এ খবরটি প্রকাশ পাওয়ার পর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার জন্য দিল্লীস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কলকাতার কনস্যুলার অফিসে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

এদিকে, পররাষ্ট্র সচিব চিঠি প্রাপ্তির বিষয়টি স্বীকার না করলেও মন্ত্রণালয়ের দায়িত্বশীল অন্য এক কর্মকর্তা টেলিফোনে বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিভাগ থেকে আজ রোববার পররাষ্ট্র সচিক বরাবর নূর হোসেনের বিষয়ে একটি চিঠি এসেছে। ভারতীয় দূতাবাসের মাধ্যমে নূর হোসেন সম্পর্কে ভারতের আনুষ্ঠানিক বক্তব্য আদায়ের জন্য ইতিমধ্যে কাজ শুরু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।’

জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব স্বাক্ষরিত এই চিঠিতে আরো উল্লেখ করা হয়েছে, গণমাধ্যমের খবর অনুযায়ী ভারতে প্রেপ্তার হওয়া নূর হোসেনকে আন্তর্জাতিক পুলিশ সংস্থা (ইন্টারপোল) না দু’দেশের বন্দী প্রত্যর্পণ চুক্তির মাধ্যমে ফেরত দেয়া হবে সে বিষয়ে ভারতের অবস্থান জানতে চাওয়ার অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি।

উল্লেখ্য, শনিবার কলকাতার দমদম থেকে নারায়ণগঞ্জের সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে গ্রেপ্তার করা হয়। এসময় তার দুই সহযোগীকেও গ্রেপ্তার করে ভারতীয় অ্যান্টি টেরোরিস্ট বাহিনী। এরপর তাকে ৮ দিনের রিমান্ড দেয় ভারতীয় আদালত।






মন্তব্য চালু নেই