মেইন ম্যেনু

নয়া অপারেটিং সিস্টেম iOS 8 আনল অ্যাপল

দিলীপ মজুমদার (কলকাতা): নামী মোবাইল কোম্পানি অ্যাপল নিয়ে এল নয়া অপারেটিং সিস্টেম iOS 8। এই সফটওয়্যারের মাধ্যমে অ্যাপল আইফোন ও জনপ্রিয় ম্যাকিনটোশ কম্পিউটারের মধ্যে শেয়ারিং অনেকটাই সহজ হয়ে গেল।

ম্যাকের নেক্সট জেনারেশন অপারেটিং সিস্টেম ‘ইয়োসমাইট’ এবং আইপ্যাড, আইফোন ও আইপড টাচ ডিভাইসের জন্য আসন্ন iOS 8 বিশ্বের প্রায় ৬০০০ ডেভেলপারকে সাক্ষী রেখে চালু করা হল। গতকাল সানফ্রান্সিসকোতে বিশ্ব ডেভেলপার্স সম্মেলনে এই সিস্টেম জনসমক্ষে নিয়ে আসার ঘোষণা করা হয়েছে।

অনুষ্ঠানে অ্যাপল প্রধান টিম কুক এক প্রেজেন্টেশনের মাধ্যমে দেখিয়েছেন কীভাবে অ্যাপলের ডিভাইস, অ্যাপল প্ল্যাটফর্ম এবং সার্ভিস একত্রে এসে গ্রাহকদের অসাধারন সুবিধা করে দিচ্ছে। তাঁর দাবি, এমন সুবিধা অন্য কোনও সংস্থাই দিতে পারে না।

অ্যাপলের ডিভাইসগুলি একে অপরের মধ্যে কোনও বাধা ছাড়াই শেয়ার করার কাজ সহজ করার জন্য ক্যালিফোর্নিয়ার এই কোম্পানি একাধিক ফিচার বাজারে এনেছে।হেল্থকিট ও হোমকিট সফটওয়্যার ঘরোয়া পদ্ধতিতে স্বাস্থ্য সংক্রান্ত বিষয় ম্যানেজ করার ক্ষেত্রেও সহায়ক হবে।

iOS 8 অপারেটিং সিস্টেমের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল ফ্যামিলি শেয়ারিং। এর মাধ্যমে একই পরিবারের ৬ জন সদস্য একে অপরের iTunes, iBooks বা অ্যাপলের অ্যাপ্লিকেশন স্টোর পারচেজগুলি ব্রাউজ ও ডাউনলোড করতে পারবেন। এছাড়াও গ্রাহকরা শেয়ার্ড ফটো স্ট্রীম ও ক্যালেন্ডারও ক্রিয়েট করতে পারবেন।

নয়া অ্যাপসে এমন কতগুলি ফিচার রয়েছে যা গুগল অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের সঙ্গে পাল্লা দিতে সহায়ক হবে।এছাড়াও রয়েছে, আইক্লাউড ফটো লাইব্রেরি,মেসেজিং অ্যাপ্লিকেশন এবং কুইক কিবোর্ডের মতো ফিচার।






মন্তব্য চালু নেই