মেইন ম্যেনু

নিয়মিত জিনস প্যান্ট ধুয়ে পরেন! জানেন, কত বড় ভুল করছেন আপনিও?

জিনস ধোওয়ার ব্যাপারে কুঁড়েমি থাকে অনেকেরই। মনে হয়, না একটু ময়লা হলেও যখন তেমন খারাপ দেখাচ্ছে না তখন কি দরকার আর অত হ্যাপা পোয়ানোর? কিন্তু কখনও কি আপনার মনে হয়েছে, আপনার এই জিনস না ধোওয়ার অভ্যাসই ভাল রাখতে পারে আপনার জিনসকে?

নিয়মিত জিনস প্যান্ট ধুয়ে পরেন! জানেন, কত বড় ভুল করছেন আপনিও? বেশ কিছু নামজাদা জিনস নির্মানকারী সংস্থা কিন্ত তেমনটাই জানাচ্ছে। তারা মনে করছে, জিনসকে না ধোওয়াই জিনসের পক্ষে সবচেয়ে স্বাস্থ্যকর।

হিউট ডেনিমের কর্মকর্তারা যেমন বলছেন, ‘‘অন্তত ছ’ মাস না ধুয়ে পরলে তবেই সবচেয়ে সুন্দর লাগে র’ ডেনিম জিনস।’’ ব্রিটিশ জিনস সংস্থা অ্যালবাম-এর তরফে বলা হচ্ছে, ‘‘যত বেশিদিন না ধুয়ে জিনস পরবেন, জিনসের ফেডগুলি তত স্পষ্টভাবে ফুটে উঠবে।’’ সুইডিস জিনস নির্মাতা নিউডি জিনস আবার বলছে, ‘‘জিনস না ধুলে তা থেকে একটা বিশ্রী দুর্গন্ধ বার হয় ঠিকই। কিন্তু একজন বিজয়ীর গন্ধ অমনটাই হয়।’’

কিন্তু কেন জিনস না ধোওয়ার পরামর্শ দিচ্ছেন এঁরা? নিয়মিত ধোওয়া হলে কি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয় জিনস? জিনস নির্মাতারা জানাচ্ছেন, নিয়মিত ধুলে নাকি জিনসের সুতোগুলি আলগা হয়ে আসে। তাছাড়া র’ জিনসের শক্ত কড়া ভাবটাও ধোওয়ার ফলে নষ্ট হয়ে যায়। উপরন্তু কয়েকদিন জিনস পরা হলেই তার ভাঁজে ভাঁজে ময়লা জমে দাগ পড়ে যায়। পরে যখন সেই জিনস ধোয়া হয় তখন জিনসের ফেডগুলো ধুয়ে গিয়ে ওই দাগগুলো থেকে যায়। তাতে জিনসটির সৌন্দর্য নষ্ট হয়।

সেক্ষেত্রে জিনস পরিষ্কার রাখা যাবে কী করে? বলা হচ্ছে, জিনসে দাগ লাগলে ভিজে কাপড় দিয়ে ঘষে সেই দাগ তুলে ফেলুন। জিনস থেকে দুর্গন্ধ বেরোচ্ছে মনে হলে, বাইরে রোদ্দুর-হাওয়ায় মেলে রাখুন জিনসটিকে। গন্ধ দূর হয়ে যাবে। অর্থাৎ জিনসের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা এক সঙ্গে রক্ষা করা সম্ভব নয়। কোনটি ছেড়ে কোনটি রাখবেন, তা আপনাকেই ঠিক করতে হবে।

তাছাড়া নিয়মিত ধুলে জিনসের সুতোগুলি আলগা হয়ে আসে। তাছাড়া র’ জিনসের শক্ত কড়া ভাবটাও ধোওয়ার ফলে নষ্ট হয়ে যায়। উপরন্তু কয়েকদিন জিনস পরা হলেই তার ভাঁজে ভাঁজে ময়লা জমে দাগ পড়ে যায়। পরে যখন সেই জিনস ধোয়া হয় তখন জিনসের ফেডগুলো ধুয়ে গিয়ে ওই দাগগুলো থেকে যায়।






মন্তব্য চালু নেই