মেইন ম্যেনু

নারীদের জন্য বিপজ্জনক ৭ শহর

বতর্মানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মানুষের জীবন সহজলবদ্ধ করলেও নারী নির্যাতনকারীদের হাতেও নতুন নতুন অস্ত্র তুলে দিয়েছে। প্রতিনিয়তই যৌন হয়রানির শিকার হচ্ছেন নারীরা। বিশেষ করে রাস্তায় বেশি নির্যাতিত হচ্ছে। দেখা যায়, রাস্তা দিয়ে ভদ্র নারীরা হেঁটে যাচ্ছেন, হঠাৎ করে এক দল যুবক এসে তাদের পোশাক ধরে টান দিচ্ছে, শরীরে হাত দিচ্ছে। মুহূর্তে তারা আবার পালিয়েও যাচ্ছে। আর এসবের উপর ভিত্তি করে থমসন রয়টার্স ফাউন্ডেশন একটি জরিপ করেছে। ৬ হাজার ৫৫০ নারীর উপর চালানো ওই জরিপে বলা হচ্ছে, বিশ্বের সাতটি শহরের পরিবহন ব্যবস্থা নারীদের জন্য খুবই বিপজ্জনক।

বোগোটা, কলম্বিয়া
7 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরনারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক পরিবহন ব্যবস্থার তালিকায় প্রথম স্থান কলম্বিয়ার বোগোটার। জরিপ বলা হয়েছে, এ শহরে  ৯৬ লাখ মানুষের বাস। অথচ সেখানকার বাস ও ট্রেনের যোগাযোগ ব্যবস্থা খুবই খারাপ। বিশেষ করে রাতে কোনো নারী বাস ও ট্রেনে চলাফেরা করলেই যৌন হয়রানি ও ছিনতাইয়ের কবলে পড়েন।

নতুন দিল্লি, ভারত
8 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরভারতের নতুন দিল্লিতে আড়াই কোটি মানুষের বাস। যা বাসবাসের দিক দিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রাজধানী। কিন্তু কোনো নারীর পক্ষেই একা একা নতুন দিল্লিতে ঘুরে বেড়ানো সম্ভব নয়। ২০১২ সালের ডিসেম্বরে চলন্ত বাসে ২৩ বছরের এক তরুণীর গণধর্ষণের ঘটনাই প্রমাণ করে যে শহরটির গণপরিবহন ব্যবস্থা কতোটা অনিরাপদ। এ ঘটনা বিশ্বব্যাপী আলোড়ন তুললেও নিশ্চুপ দিল্লি। এরপরও ঘটেছে এমন আরো অনেক ঘটনা।

মেক্সিকো সিটি, মেক্সিকো
6 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরএই শহরে যেসব নারী গণপরিবহনে চলাফেরা করেন তারা প্রায়ই মৌখিক ও শারীরিক লাঞ্ছনার শিকার হন। অথচ ২ কোটি ১০ লাখ মানুষের বাস মেক্সিকোর রাজধানীতে।

লিমা, পেরু
5 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরপেরুর রাজধানী লিমায় ৬২ লাখ মানুষ বাস করে। তবে শহরের এক তৃতীয়াংশ মানুষই দারিদ্র্যসীমার নীচে বাস করে। ছিনতাই, যৌন হয়রানি, শ্লীলতাহানি এখানকার নিত্যদিনের ঘটনা। এমনকি গণপরিবহনে নারীদের চলাচল ভয়াবহ বিপদজনক।

জাকার্তা, ইন্দোনেশিয়া
3 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরজাকার্তার যোগাযোগ ব্যবস্থা ভীষণ ত্রুটিপূর্ণ। গণপরিবহনে নারীদের যৌন হয়রানি নিয়ে এরই মধ্যে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে সেখানকার সরকার। তাই ট্রেনে নারী ও পুরুষের আলাদা বসার ব্যবস্থা রাখা হয়েছে। অফিসে যাওয়ার সময়ে ও ছুটির পর মিনিবাসে পকেট কাটা এখানে খুবই সাধারণ ঘটনা।

কুয়ালালামপুর, মালয়েশিয়া
4 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরগণপরিবহনে নারীদের নিরাপত্তার বিষয়ে দুইটি বিষয়ের দিকে নজর রাখা হয়েছে জরিপে। প্রথমত ওই শহরে রাতের বেলায় গণপরিবহনে নারীরা নিরাপদ কি-না এবং দ্বিতীয়ত গণপরিবহনে নারীরা যৌন হয়রানির শিকার হন কি-না। মালয়েশিয়ার ক্ষেত্রেও দেখা গেছে, এখাকে গণযোগাযোগ ব্যবস্থা নারীদের জন্য নিরাপদ নয়।

ব্যাংকক, থাইল্যান্ড
2 নারীদের জন্য বিপজ্জনক ৭ শহরদক্ষিণ এশিয়ায় পর্যটকদের কাছে অন্যতম পছন্দের স্থান ব্যাংকক। কিন্তু সেখানেও গণপরিবহন নারীদের চলাচলের জন্য তেমন নিরাপদ নয়। বাস বা ট্রেনে পকেট কাটা ও যৌন হয়রানি এখানে হরহামেশাই হয়ে থাকে।






মন্তব্য চালু নেই