মেইন ম্যেনু

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

দেশের ক্রিকেটে প্রথমবার ‘ডিআরএস’

কোনো হোম সিরিজে প্রথমবারের মতো ডিশিসন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহার করতে যাচ্ছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজের ব্যবহার করা হবে অত্যাধুনিক এই পদ্ধতি। অবশ্য পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে এটা ব্যবহার করা হবে না।

সোমবার বিসিবির প্রধান নির্বাহী নাজিমউদ্দিন চৌধুরী ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা প্রথমবারের মতো কোনো হোম সিরিজে ডিসিশন রিভিউ সিস্টেম ব্যবহার করতে চলেছি।’ তবে বিসিবিকেই ডিআরএস ব্যবহারের ব্যয় বহন করতে হবে, টিভি স্বত্ত্ব পাওয়া গাজী টিভিকে নয়।

ডিআরএস পদ্ধতিতে মূলত হক আই, আলট্রা মোশন ও সুপার জুম পদ্ধতির ব্যবহার করতে হয়। জিম্বাবুয়ে সিরিজে এই প্রযুক্তি গুলোর ব্যবহার করতে বিসিবিকে প্রায় ১ লাখ মার্কিন ডলার ব্যয় করতে হবে। মূলত সাম্প্রতিক হোম সিরিজে বিভিন্ন সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে যাওয়ায় দেশে ডিআরএস পদ্ধতি ব্যবহারের দাবি উঠে।

যদিও ২০১০ সালেই এই পদ্ধতি ব্যবহারের দাবি তুলেছিলেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। সেবার ইংল্যান্ড সিরিজে বাংলাদেশকে বিভিন্নভাবে আম্পায়ারের খারাপ সিদ্ধান্তে ভুগতে হয়েছিল। ফলে দেশ সেরা ক্রিকেটার এই দাবি তুলেছিলেন। তখন তৎকালীন বিসিবি সভাপতি গ্রিন সিগন্যালও দিয়েছিল। কিন্তু তারও চার বছর পর সেই গ্রিন বাতি জ্বলে উঠলো! বাস্তব হলো সাকিবের দাবি।






মন্তব্য চালু নেই