মেইন ম্যেনু

দেখুন ২ মন্ত্রীর পরিবেশনায় গম্ভীরা (ভিডিও)

বাংলাদেশের ২ তরুন মন্ত্রী সম্প্রতি ঈদ উপলক্ষে গম্ভীরায় অভিনয় করেছেন। একজন জুনাইদ আহমেদ পলক, এম পি এবং অন্যজন শাহরিয়ার আলম, এম পি। জুনাইদ আহমেদ পলক বর্তমান সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং শাহরিয়ার আলম পররাষ্ট্র প্রতিমন্ত্রী। সম্প্রতি তারা চাঁপাইনবাব গঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরায় অভিনয় করেন। জুনাইদ আহমেদ পলক অভিনয় করেন নাতির ভূমিকায় এবং শাহরিয়ার আলম অভিনয় করেন নানার ভূমিকায়। দেখুন ভিডিওতে।

এবার গম্ভীরা সম্পর্কে জেনে নিন বিস্তারিত

গম্ভীরা বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতম ধারা। বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও পশ্চিমবঙ্গের মালদহ অঞ্চলে গম্ভীরার প্রচলন রয়েছে। গম্ভীরা দলবদ্ধভাবে গাওয়া হয়। এটি বর্ণনামূলক গান। চাঁপাইনবাবগঞ্জ জেলা অঞ্চলের গম্ভীরার মুখ্য চরিত্রে নানা-নাতি খুব জনপ্রিয়।

নামকরন
সনাতন ধর্মালম্বীদের অন্যতম দেবতা শিব। শিবের অপর এক নাম‘গম্ভীর’। শিবের উৎসবে শিবের বন্দনা করে যে গান গাওয়া হত- সেই গানের নামই কালক্রমে হয়ে যায়‘গম্ভীরা’। শিব> গম্ভীর> গম্ভীরা। পরবর্তী সময়ে গম্ভীরা গানের ধরন যায় বদলে। গানের সুরে দেবদেবীকে সম্বোধন করে বলা হয় গ্রামীণ দারিদ্রক্লিষ্ট মানুষের সুখ-দুঃখ। কখনও সারা বছরের প্রধান ঘটনা এ গানের মাধ্যমে আলোচিত হত। পালা-গম্ভীরায় অভিনয়ের মাধ্যমে এক একটা সমস্য তুলে ধরা হত। চৈত্র-সংক্রান্তিতে বছরের সালতামামি উপলক্ষে পালা-গম্ভীরা পরিবেশন করা হত।

পরিবেশনা
পূর্বে গম্ভীরা গানের আসরে শিবের অস্তিত্ব কল্পনা করা হত। বর্তমানে গম্ভীরা গানের আসরে শিবের পরিবর্তে ‘নানা-নাতি’র ভূমিকায় দুজন অভিনয় করে। নানার মুখে পাকা দাঁড়ি, মাথায় মাথাল,পরনে লুঙ্গি; হাতে লাঠি। আর নাতির পোশাক ছেঁড়া গেঞ্জি, কোমরে গামছা ইত্যাদি। একেবারে তৃণমূল পর্যায়ের গ্রামের ছবি। ‘নানা-নাতি’র সংলাপ ও গানের মধ্য দিয়ে দ্বৈতভাবে গম্ভীরা গান পরিবেশিত হয়।






মন্তব্য চালু নেই