মেইন ম্যেনু

দিনাজপুরের বীরগঞ্জে নদী ভাঙন

দিনাজপুর জেলার বীরগঞ্জে নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে রাস্তা, বর্তমানে হুমকির মুখে রয়েছে ঢাকা-পঞ্চগড় মহাসড়কের ভাদগাঁ ব্রিজ ও আশে পাশের গ্রাম।
উপজেলার পাল্টাপুর ইউনিয়নের কুড়িটাকিয়া, ঘোড়াবান্দ, কাজলগ্রামসহ পৌরসভার পাশ দিয়ে বয়ে গেছে ঢেপা নদী। যা পূর্ণভবার সঙ্গে মিলিত হয়ে ভারতে প্রবেশ করে। ঢেপা নদীর দুই ধারে রয়েছে অসংখ্য হাট-বাজার, শ্মশান, রাস্তা ও গ্রাম। নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে কুড়িটাকিয়া বাজার থেকে বীরগঞ্জ পৌর শহরে মিলিত হওয়ার গ্রাম্য রাস্তা ও ফসলি জমি। হুমকির মুখে রয়েছে ঢাকা-পঞ্চগড় মহাসড়কের ভাদগাঁ ব্রিজ।
এছাড়াও ধ্বংসের মুখোমুখি রয়েছে কুড়িটাকিয়া বাজারসহ বিশাল এলাকা। কুড়িটাকিুয়া এলাকার জনসাধারণ ঢেপা নদীর ভাঙন রোধের জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করলেও অজ্ঞাত কারণে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি কেউ।
স্থানীয় সমাজসেবক বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ আব্দুল খালেক ও স্থানীয় ইউপি সদস্য দুলাল চন্দ্র রায় জানায়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে নদী ভাঙন রোধের জন্য সরকারি ও জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নের মাধ্যমে প্রকল্পের আবেদন করলেও ব্যবস্থা গ্রহণ করা হয়নি।
এ ব্যাপারে এলাকাবাসী বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের আশু-হস্তক্ষেপ কামনা করে নদীর ভাঙন রোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোড় দাবি জানায়।






মন্তব্য চালু নেই