মেইন ম্যেনু

দারুন স্বাদের ‘ক্রিস্পি চিকেন কাটলেট’

আমরা মাংস (গরু, মুরগী) দিয়ে হয়তো কম বেশি অনেক রেসিপি ঘরে তৈরি করে থাকি। আর এর মধ্যে অন্যতম হল কাটলেট। কাটলেটের কথা শুনলে জিভে জল আসে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আর সেটি যদি হয় চিকেন কাটলেট তাহলে তো কোনও কথাই নেই। তাহলে চলুন দেখা নেয়া যাক কিভাবে ঝটপট তৈরি করা যায় এই সুস্বাদু, মজাদার ক্রিস্পি চিকেন কাটলেটের রেসিপিটি।

উপকরণ:

-১ কাপ হাড় ছাড়া মুরগীর মাংস।

-১ কাপ আলু সেদ্ধ।

-সামান্য ময়দা।

-২ টেবিল চামচ টমেটো সস।

-১ চা চামচ কাঁচা মরিচ বাটা।

-আধা চা চামচ গোলমরিচ গুড়ো।

-১/৪ চা চামচ রসুন বাটা।

-১/৪ চা চামচ আদা বাটা।

-লবন স্বাদমতো।

-১ টি ফেটানো ডিম।

-ব্রেডক্রাম্ব বা করনফ্লেক্সের গুড়ো বা টোস্ট বিস্কিটের গুঁড়ো।

-তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালী:

-মুরগীর মাংস সেদ্ধ করে হাতে ছাড়িয়ে যতোটা সম্ভব আলাদা করুণ আঁশ এবং আলু সেদ্ধ করে ভর্তা করে রাখুন।

-ব্রেডক্রাম্ব ও তেল বাদে সব উপকরণ করে মিশিয়ে কাটলেটের মিশ্রণ তৈরি করুণ। মইদা প্রয়োজন মতো দেবেন যাতে আঠালো নরম মিশ্রণ তৈরি করা যায়।

-এরপর অল্প করে মিশ্রণ হাতে নিয়ে গোল করে তালুতে নিয়ে চ্যাপ্টা করে পছন্দমতো কাটলেটের আকার দিন। এভাবে সম্পূর্ণ পিস্রন দিয়ে কাটলেট তৈরি করে নিন।

-একটি ফ্রাইংপ্যানে ডুবো তেলও নয় আবার অতিরিক্ত শুকনো নয় এমনভাবে ভাজার জন্য তেল গরম করে নিন। একটি করে কাটলেট ব্রেডক্রাম্ব বা কর্ণফ্লেক্সের গুঁড়ো বা টোস্ট বিস্কিটের গুরর মধ্যে চেপে উপরে কোট দিয়ে তেলে দিন এবং লালচে করে ভেজে তলুন।

-অতিরিক্ত তেল শুষে নেয়ার জন্য কিচেন টিস্যুর উপরে ভেজে তুলুন প্রতিটি কাটলেট। ব্যস, এবার মেয়নেজ, সালাদ ও সসের সাথে গরম গরম পরিবেশন করুণ মজাদার এই ‘ক্রিস্পি চিকেন কাটলেট’।

সুতরাং পরিশেষে বলা যায়, আমরা বাড়িতে বসে অনায়েসেই তৈরি করে দেখতে পারি এই মজাদার, সুস্বাদু ক্রিস্পি চিকেন কাটলেটের রেসিপিটি।-

সুত্র: ফুড নেটওয়ার্ক।






মন্তব্য চালু নেই