মেইন ম্যেনু

তিস্তা চুক্তি নিয়ে মমতাকে সুষমার ফোন

তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করেছেন দেশটির কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। গতকাল শনিবার ভারতের অনলাইন সংবাদ মাধ্যম ‘ক্যাচ নিউজ’ এই খবর জানিয়েছে।

সংবাদে বলা হয়েছে, গত বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার একটি নিউজ চ্যানেলে তিস্তা চুক্তি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে আলোচনা না করে একতরফা সিদ্ধান্ত নিচ্ছে বলে দাবি করেন। এমনকি তিস্তা চুক্তি নিয়ে তিনি তেমন কিছুই জানেন না বলেও ক্ষোভ প্রকাশ করেন। এর পরই গতকাল শুক্রবার ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মমতার সঙ্গে যোগাযোগ করেন। আগামী মাসে তিস্তা চুক্তি নিয়ে বাংলাদেশের সঙ্গে কোনো অনুষ্ঠানিক প্রস্তাব রাখার আগে বিষয়টি নিয়ে মমতার সঙ্গে আলোচনার ইচ্ছেও প্রকাশ করেন সুষমা।

ভারতের বিভিন্ন গনমাধ্যম সূত্রে খবর, আগামী ২৫ মে বাংলাদেশের মাটিতে বসেই তিস্তা নিয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি হতে পারে। ওই চুক্তির আগে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করতে চায় কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রণালয়। সেক্ষেত্রে এপ্রিলের গোড়ার দিকে দিল্লি যেতে পারেন মমতা এবং সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎও হতে পারে তাঁর।

অন্যদিকে, তিস্তা চুক্তি নিয়ে মমতা কেন্দ্রের বিরুদ্ধে কথা বলার পরই ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাঘলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রিয় কাঠামো মেনে তিস্তার সঙ্গে সংশ্লিষ্ট সব রাজ্য ও সব পক্ষকে সঙ্গে নিয়েই তিস্তা চুক্তিতে এগোবে ভারতের কেন্দ্রীয় সরকার।






মন্তব্য চালু নেই