মেইন ম্যেনু

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল

এবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে শুধু প্রথমবার। দ্বিতীয়বার অংশ নেয়ার নিয়ম বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর এ নিয়মটি চালু হবে আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকেই।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সভা শেষে তিনি এ তথ্য জানান।

আরেফিন সিদ্দিক বলেন, ‘সময়ের তাগিদেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে শিক্ষার্থীদের দ্বিতীয় দফায় পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ বন্ধ করা হয়েছে।’

তিনি বলেন, ‘২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষায় শুধু ওই বছর এইচএসসিতে উত্তীর্ণরাই অংশ নিতে পারবে।’

উপাচযার্য আরো বলেন, ‘দেখা গেছে, দ্বিতীয়বার পরীক্ষা দিতে এসে শিক্ষার্থীরা জালিয়াতির আশ্রয় নেয়। সেই কারণেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একবার পরীক্ষা দেয়ার সুযোগ থাকলে পরীক্ষার্থীও কম হবে। এতে নিজেদের ক্যাম্পাসেই পরীক্ষা নেয়া সম্ভব। সে ক্ষেত্রে জালিয়াতি চক্র আর কিছুই করতে পারবে না। কারণ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো নিয়ন্ত্রণ করা খুবেই কষ্টকর। আর সেখানেই জালিয়াতি হয়।’ সেই সঙ্গে এ সিদ্ধান্ত কোচিং সেন্টারগুলোকেও নিরুৎসাহিত করবে বলে তিনি জানান।

এদিকে ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থী না পাওয়ায় ইংরেজি বিভাগে শর্ত শিথিল করা হয়েছে বলে জানান আরেফিন সিদ্দিক। ইংরেজিতে ভর্তির জন্য ‘ইলেকটিভ ইংলিশ’ এ ১৫ নম্বর পাওয়ার শর্ত শিথিল করে ন্যূনতম পাস নম্বর ৮ করা হয়েছে এবং ‘সাধারণ ইংরেজিতে’ ২০ থেকে কমিয়ে ১৮ নম্বর করা হয়েছে। তারপরও যদি ‘খ’ ইউনিট থেকে আসন পূরণ করা না যায়, তবে বিভাগ পরিবর্তন অর্থাৎ ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে একই শর্তে ইংরেজি বিভাগে ভর্তি করা হবে।






মন্তব্য চালু নেই