মেইন ম্যেনু

ঢাকা সফরের আগে মমতার সঙ্গে সুষমার ফোনালাপ

বুধবার রাত ১০টায় মাত্র ৪০ ঘণ্টার শুভেচ্ছা সফরে ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে এ সফরে আসার আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন সুষমা স্বরাজ।

সফরের আগে বুধবার দিল্লী থেকে মমতার সঙ্গে ৩৫ মিনিটের ফোনালাপে তিস্তা চুক্তি এবং ভারতে অবৈধ বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকানোর বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআই।

ভারতের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়, সফরকালে স্থল সীমান্ত চুক্তি, প্রস্তাবিত তিস্তা চুক্তি ও অবৈধ অনুপ্রবেশ নিয়ে বাংলাদেশের শীর্ষ নেতাদের সঙ্গে আলাপ করবেন সুষমা। বিষয়গুলো তিনি মমতাকে অবহিত করেছেন।

দুই নেত্রীর ফোনালাপে মমতা এসব বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন এবং বেশ কিছু বিষয়ে পরামর্শ দিয়েছেন। তবে কী কী পরামর্শ দিয়েছেন তা জানাতে পারেনি পিটিআই।

উল্লেখ্য, সুষমা স্বরাজের এবারের সফরে তিস্তা চুক্তির বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। এর আগেও ভারতের সাবেক কেন্দ্রীয় সরকার (কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চার সরকার) বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তির বিষয়ে উদ্যোগ নিয়েছিল। ২০১১ সালে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে এ বিষয়ে সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে মমতা ব্যানার্জির প্রবল বিরোধিতার মুখে তা আটকে যায়।

তিস্তা চুক্তি বিষয়ে সমঝোতার অংশ হিসেবেই সুষমা স্বরাজ বাংলাদেশ সফরের আগেই মমতার সঙ্গে ফোনে আলাপ করেছেন বলে ধারণা করা হচ্ছে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমটি।






মন্তব্য চালু নেই