মেইন ম্যেনু

ঢাকা ও চট্টগ্রামে ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা অবৈধ

ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনে সব ধরনের ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচল অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা পৃথক রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বৃহস্পতিবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

এসময় ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার তৌফিক ইনাম ও অ্যাডভোকেট নাজমুল হক। আর চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মহিউদ্দিন শামিম।

এ বিষয়ে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘রুলের নিষ্পত্তি শেষে আদালত এ সম্পর্কিত পৃথক পাঁচটি রিট খারিজ করে দেন। এর ফলে ঢাকা ও চট্টগ্রাম মহানগরের মধ্যে কোন ধরনের ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচলের আর কোনো সুযোগ রইল না।’

এর আগে ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা মালিকদের বিভিন্ন সংগঠন তাদের পক্ষে লাইসেন্স চেয়ে স্ব স্ব সিটি করপোরেশনে আবেদন করেন। কিন্তু সিটি করপোরেশন লাইসেন্স না দিয়ে তাদের আবেদন ফেরত দেন। পরে লাইসেন্স দেয়ার নির্দেশনা চেয়ে মালিক সংগঠনগুলো হাইকোর্টে পাঁচটি রিট আবেদন করেন। এর প্রেক্ষিতে কেন তাদেরকে লাইসেন্স দেয়া হবে না মর্মে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত। একই সঙ্গে রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিকশা চলাচলে বাধা না দিতে নির্দেশ দেয়া হয়।






মন্তব্য চালু নেই