মেইন ম্যেনু

জি-২০ সম্মেলন ছেড়ে গেছেন পুতিন

অস্টেলিয়ার ক্যানবেরায় চলমান জি-২০ সম্মেলন থেকে বেরিয়ে গেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের মস্কোর সমর্থন দেয়ার প্রসঙ্গে কানাডার প্রধানমন্ত্রী স্টেফেন হার্পারের সঙ্গে বাদানুবাদের কারণে রুশ প্রেসিডেন্ট এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে আল জাজিরা। যদিও শনিবার সম্মেলনের প্রথম দিনে করমর্দন করেছিলেন ওই দুই নেতা।

কানাডার প্রধানমন্ত্রীর মুখপাত্র জাসন ম্যাকডোনাল্ডের বরাত দিয়ে আল জাজিরা জানায়,‘করমর্দন করার সময় প্রধানমন্ত্রী স্টেফেন হার্পার পুতিনকে বলেছিলেন,‘আমি তোমার সঙ্গে হাত মেলাচ্ছি ঠিকই, কিন্তু আমি মনে করি রাশিয়ার ইউক্রেন ছেড়ে যাওয়া উচিত।’

এছাড়া অন্যান্য দেশের নেতাদের সঙ্গে মিলে ইউক্রেনের বিদ্রোহীদের মদদ দেয়ার ঘটনায় প্রকাশ্যে রুশ নেতার সমালোচনা করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তারা ইউক্রেন ছেড়ে না গেলে মস্কোর ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছিলেন। ফলে রোববার থেকে জি-২০ সম্মেলনের সকালের অনুষ্ঠান বর্জন করেন পুতিন।

রুশ প্রতিনিধিদের একটি সূত্র এএফপিকে জানান, সম্মেলনে দ্বিতীয় দিনের অনুষ্ঠানে কিছুটা কাটছাট করা হয়েছে। রোববার মধ্যাহ্ন ভোজ এবং সংবাদ সম্মেলন বর্জন করেছেন পুতিন । তবে তিনি বিকালের অনুষ্ঠানে যথারীতি যোগ দেবেন বলে ওই প্রতিনিধি জানিয়েছেন।

তবে পশ্চিমা নেতাদের বাক্যবাণে অতিষ্ট হয়ে তিনি এ অনুষ্ঠান বর্জন করেছেন বলে যে খবর বেরিয়েছে তিনি তা নাকচ করে দিয়েছেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই