মেইন ম্যেনু

জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘন্টা হরতালের প্রথম দফার হরতাল চলছে

যুদ্ধাপরাধে অভিযুক্ত মাওলানা দেলাওয়ার হোসাইন সাইদীর বিরুদ্ধে আপিল বিভাগের দেয়া রায়ের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘন্টা হরতালের প্রথম দফার হরতাল চলছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা হরতাল শুরু হয়েছে।

দ্বিতীয় দফায় হরতাল আগামী রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত হবে। এর আগে বুধবার দেলাওয়ার হোসাইন সাইদীকে আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করেন আপিল বিভাগ। এর প্রতিবাদে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই দফায় মোট ৪৮ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করেন। হরতাল ছাড়াও শুক্রবার দেশ-বিদেশে সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান ও ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ হবে।

এদিকে হরতালের সমর্থনে রাজধানীর শাহজাদপুরে ও বাসাবো এলাকায় লাঠি মিছিল বের করে জামায়াত-শিবির। এ সময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই তারা স্থান ত্যাগ করে। এ ব্যাপারে ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) রকিবুল ইসলাম জানান, এ ধরনের কোনো ঘটনা ঘটেছে বলে তার জানা নেই।

বাসাবো এলাকায়ও ঝটিকা মিছিল বের করে ছাত্রশিবির নেতাকর্মীরা। সেখানেও ৪-৫টি ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। এছাড়া শ্যামলীতে একটি ঝটিকা মিছিল রের করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এসময় গাড়ি ভাঙচুরের চেষ্টা করলে দুই শিবির কর্মীকে আটক করেছে পুলিশ।

জামায়াতের বিবৃতিতে জানানো হয়, বৃহস্পতিবার দেশব্যাপী ২৪ ঘণ্টার হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। এই দিন ভোর ৬টা থেকে ১৯ সেপ্টেম্বর শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল পালন করবে দলটি। ১৯ সেপ্টেম্বর শুক্রবার সরকারের জুলুম থেকে পরিত্রাণের জন্য দেশে-বিদেশে আল্লামা সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান করা হবে। ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচী পালন করবে দলটি। একইসঙ্গে ২১ সেপ্টেম্বর রোববার ভোর ৬টা থেকে ২২ সেপ্টেম্বর সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল পালন করবে জামায়াতে ইসলামী।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিলের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ আমৃত্যু কারাবাসের রায় দেয়া হয়।






মন্তব্য চালু নেই