মেইন ম্যেনু

জানুয়ারিতে ভারত সফরে আসছেন ওবামা

জানুয়ারিতে রিপাবলিকান ডে’তে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বিকেলে এক টুইট বার্তায় ওবামার এই সফরের কথা জানান।

টুইট বার্তায় মোদি বলেন, রিপাবলিকান ডে’র অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রধান অতিথি থাকবেন।

বিশ্লেষকরা প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরকে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বড় ধরনের কূটনৈতিক সাফল্য বলে মনে করছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন বলেন, ‘আপনারা জানেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সেপ্টেম্বরের যুক্তরাষ্ট্র সফর ছিল খুবই সফল। ওই সফরের পর দেশে ফিরে প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে উদ্যোগ নেন ওবামাকে আমন্ত্রণ জানানোর। এর মধ্যে এক আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে আগামী রিপাবলিকান ডে’র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান। ওবামাও তাতে রাজি হয়ে যান।

আকবর উদ্দিন বলেন, বারাক ওবামা হবেন মেয়াদকালে দ্বিতীয়বার ভারত সফর করা প্রথম প্রেসিডেন্ট।

এনডিটিভ জানায়, সরকারের খুব কম লোকই ওবামার এই আমন্ত্রণের ব্যাপারে অবগত ছিলেন। এমনকি ভারতের মার্কিন দূতাবাসের কর্মকর্তারাও খবরটি জেনেছেন মোদির টুইট থেকে।

কখন এই আলোচনা হয়েছে সে ব্যাপারে সরকারের কর্মকর্তারা কিছু না বললেও এনডিটিভির খবরে বলা হয়েছে, গত সপ্তাহে মিয়ানমার ও অস্ট্রেলিয়ায় দুই নেতার মধ্যে এ সফর নিয়ে আলোচনা হয়েছে। মিয়ানমারে আসিয়ান এবং অস্ট্রেলিয়া জি-২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন বারাক ওবামা ও নরেন্দ্র মোদি।






মন্তব্য চালু নেই