মেইন ম্যেনু

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের প্রস্তাব আটকে দিল চীন

পাকিস্তান-ভিত্তিক ইসলামিক সংগঠন জয়শে মুহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের আনা একটি প্রস্তাব আটকে দিয়েছে চীন।

গত ফেব্রুয়ারিতে জাতিসঙ্ঘের ১৫ সদস্যের ১২৬৭ নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটিতে প্রস্তাবটি পেশ করেছিল ভারত।

ভারত অভিযোগ করে আসছে- গত জানুয়ারিতে পাঠানকোট বিমানঘাঁটিসহ ভারতের ভেতরে বহু রক্তক্ষয়ী হামলার সঙ্গে জয়শে মুহাম্মাদ ও মাওলানা মাসুদ আজহার জড়িত। ভারতের অভিযোগের পর পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা মাওলানা আজহারকে জিজ্ঞাসাবাদ করেন কিন্তু তার জড়িত থাকার কোনো প্রমাণ পাননি। জয়শে মুহাম্মাদকে এরইমধ্যে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ কালো তালিকাভুক্ত করেছে কিন্তু মাওলানা আজহারকে নয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ শুক্রবার সন্ধ্যায় বলেছেন, ভারত নয় মাস আগে মাওলানা আজহারকে কালো তালিকাভুক্ত করার জন্য অনুরোধ করেছে এবং নিরাপত্তা পরিষদের অন্য সদস্য দেশগুলোর কাছ থেকে বিষয়টিতে জোরালো সমর্থন পাচ্ছে কিন্তু গত এপ্রিল মাসে চীন সে প্রস্তাব স্থগিত করে রাখে এবং এখন তা আটকে দিয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে চীনের এ অবস্থানকে দ্বৈতনীতি বলে মন্তব্য করেন বিকাশ স্বরূপ।

বিষয়টি নিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি বলে জানিয়েছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন। পত্রিকাটি জানিয়েছে, মাওলানা আজহারকে যদি কালো তালিকাভুক্ত করা হতো তাহলে তিনি আন্তর্জাতিকভাবে ভ্রমণ নিষেধাজ্ঞার কবলে পড়তেন। এছাড়া, তার সম্পদও জব্দ করা হতো।






মন্তব্য চালু নেই