মেইন ম্যেনু

ঘর সাজাতে মোমের গোলাপ

আবহমান কাল থেকে গৃহ সজ্জায় রয়েছে নানা সৌখিন জিনিসের ব্যবহার। উপকরণ হিসেবে বাদ যায় না মোমের তৈরি সোপিসও। সৌন্দর্য বর্ধণে রুচিশীল গৃহিনীরা তেমনি কিছু সোপিস তৈরি করতে পারেন নিজ হাতেই। তাই সবার সুবিধার্থে দেয়া হল মোমের তৈরি গোলাপ তৈরির পদ্ধতি।

গোলাপ তৈরিতে রঙিন কিছু মোম গুড়া, সাদা রঙের মোমবাতি, সোলতের জন্য মোটা রশি, ফুটন্ত গরম পানি, একটি লাঠি এবং একটি ছুরি নিতে হবে। তবে যে রঙের গোলাপ হবে সেই রং বেশি প্রাধান্য পাবে।

প্রথমে একটি বাটিতে রঙিন মোম গুড়া ও সাদা মোম গুড়া নিন। এরপর একটি গামলায় গরম পানি নিতে হবে। মোমের বাটি এর উপর বসিয়ে দিলে মোম সম্পূর্ণ গলে যাবে। মাঝে মাঝে লাঠি দিয়ে মোম দুটিকে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার একটি কাঠের বোর্ডের উপর গলানো মোম ঢেলে ছোট ছোট বৃত্ত করুন। এই বৃত্তের আকৃতি নির্ধারণ করবে গোলাপের পাপড়িগুলোর মাপ কেমন হবে। আপনি যদি বড় গোলাপ চান তবে বৃত্তগুলো বড় মাপের ফেলতে হবে। পাপড়ির সংখ্যা কমপক্ষে ৬টি হলে ভাল। তাহলে গোলাপ দেখতে সুন্দর লাগবে। এরপর মোমের বৃত্তগুলো একটু নরম থাকতে থাকতে ছুরি দিয়ে সাবধানে তুলতে হবে। মোটা রশির গা ঘেঁষে বৃত্ত গুলো গোলাপের পাপড়ির আদলে প্যাঁচাতে হবে।
তৈরি হয়ে গেল মোমের গোলাপ ফুল। এবার চাইলে কোন মোম দানি বা কাপড়ের তৈরি পাতার উপর বসিয়ে দিতে পারেন।






মন্তব্য চালু নেই