মেইন ম্যেনু

গুগল যেভাবে আপনার তথ্য জেনে নেয়

গুগলের সেবা ব্যবহার করা মানেই আপনার তথ্য গুগলের সঙ্গে শেয়ার করার চুক্তি করা। আর এ কারণেই জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপসহ গুগলের বিভিন্ন সেবা আপনাকে বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিয়ে থাকে গুগল। বিনিময়ে এসব সেবায় অ্যাকাউন্ট খোলার সময়ই তথ্য শেয়ারের চুক্তি করে নেয় গুগল।

এছাড়া আপনি যখন গুগলে কিছু সার্চ করেন তখন আপনার পছন্দগুলো গুগল নজরে রাখে। ফলে গুগলের বিভিন্ন সেবাগুলোতে আপনার ব্যবহার অনুযায়ী আপনার পছন্দের যাবতীয় তথ্যগুলো সংগ্রহ করে গুগল। আর পরবর্তীতে এ তথ্যগুলো গুগল বিক্রি করে দেয় বিভিন্ন বিজ্ঞাপনদাতার কাছে।

গুগল আপনার সম্পর্কে যত বেশি জানবে তত বেশি বিজ্ঞাপনদাতাদের পছন্দমত বিজ্ঞাপন পাবেন আপনি। আপনি যদি হন একজন টার্গেট গ্রাহক তাহলে আপনার সামনে বিজ্ঞাপন প্রদর্শন করতে বেশি অর্থ খরচ করতেও আপত্তি করবে না বিজ্ঞাপনদাতারা।

এজন্যই গুগল নানা পদ্ধতি ব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের জন্য সঠিক ব্যক্তির সন্ধান করে। আপনার নানা বিষয় বিশ্লেষণ করে তা লিপিবদ্ধ করে গুগল।

তবে আপনি চাইলে দেখে নিতে পারেন গুগল আপনার সম্বন্ধে কী জানে। ‘অ্যাডস সেটিংস’ নামের একটি সাইট ভিজিট করে তা জানা যাবে।

অবশ্য ‘অ্যাডস সেটিংস’ দিয়ে খুঁজে বের করা খুব সহজ নয়। তাই ব্রাউজারে গিয়ে টাইপ করতে হবে www.google.com/settings। এরপর ক্লিক করতে হবে ‘Account history’। এবার নিচে স্ক্রল করে ‘Edit settings’ এ ক্লিক করতে হবে। এখানে দেখা যাবে তথ্যগুলো।






মন্তব্য চালু নেই