মেইন ম্যেনু

গণতন্ত্রেই জোর দিলেন নিশা

দক্ষিণ এশিয়ার উন্নয়ন এবং অর্থনৈতিক সহযোগিতার অগ্রগতি ধরে রাখতে এই অঞ্চলে গণতন্ত্র সুদৃঢ় করার উপর জোর দিয়েছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। শুক্রবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে এ মত দিয়েছেন নিশা।

অন্যদিকে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) উন্নয়নে ওই সংস্থার পর্যবেক্ষক যুক্তরাষ্ট্রের ভূমিকাকে সাধুবাদ জানিয়েছেন বেগম জিয়া।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান বাসভবন ফিরোজায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বৈঠকের বিষয়বস্তু সাংবাদিকদের সামনে তুলে ধরে এসব কথা জানান বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। মবিন ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে মবিন বলেন, ‘বেগম খালেদা জিয়া ও নিশা দেশাই বিসওয়ালের মধ্যে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুদেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা হয়েছে।’

মবিন বলেন, ‘খালেদা জিয়া নিশাকে বলেছেন, বিএনপি সরকারের আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক ছিল সে সম্পর্ক কীভাবে আরো সুদৃঢ় করা যায় সেদিকে দৃষ্টি দিতে হবে।’

শুক্রবার সন্ধ্যা ৬টা ৫ মিনিটে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনাকে নিয়ে ফিরোজায় যান নিশা। সন্ধ্যা সোয়া ৭টার দিকে তারা বের হন।

বিএনপি চেয়ারপারসনের বাসভবনে ওই সময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার বিকেলে নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে তিন দিনের সফরে ঢাকা আসেন নিশা। কাঠমান্ডুতে সার্ক শীর্ষ সম্মেলনে সংগঠনটির পর্যবেক্ষক যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছিলেন তিনি।

এর আগে গত নভেম্বরে বাংলাদেশ সফরে এসেছিলেন নিশা দেশাই। তখন তিনি একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকার ও বিরোধী দলের নেতাদের সঙ্গে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালান। কিন্তু শেষ পর্যন্ত বিএনপি ওই নির্বাচনে অংশ নেয়নি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই