মেইন ম্যেনু

কী কী থাকে একুশে পদকে

বাংলাদেশের সর্বোচ্চ বেসমারিক পুরস্কার একুশে পদক-২০১৭ পেলেন দেশের ১৭ গুণিজন। সোমবার (২০ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এ সম্মাননা গহণ করেন তারা।

ভাষা, সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, গবেষণা, সাংবাদিকতা, অর্থনীতি, দারিদ্র্য বিমোচনসহ নানা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৯৭৬ সালে থেকে এ প্রদক প্রদান করে আসছে সস্কৃতি মন্ত্রণালয়।

এই মহান পুরস্কারটিতে কী কী থাকে তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে। তাহলে জানুন পুরস্করে যা যা-

একুশে পদকে একটি শুধু একটি পদক নয়, একটি সম্মান। এখানে অর্থের চেয়ে প্রেরণায় বেশি। ১৯৭৬ সালে যখন এই পদক প্রদান করা হয় তখন থেকেই একটি পদক, একটি সম্মাননা সনদ, একটি রেপ্লিকা এবং পুরস্কারের অর্থমূল্য প্রদান করা হয়ে থাকে।

২০১২ সালের তথ্য অনুযায়ি, পদকে ১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি মেডেল রয়েছে। প্রাথমিকভাবে পুরস্কারের অর্থমূল্য ২৫,০০০ টাকা দেয়া হলেও, বিভন্ন সময় অর্থের পরিমান বৃদ্ধি করে তা হয়েছে ২ লক্ষ টাকা।

২০১৭ সালে একুশে পদক পেলেন যারা:

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাগরিকেরা হলেন ভাষা আন্দোলনের জন্য ভাষাসৈনিক অধ্যাপক শরিফা খাতুন, শিল্পকলায় (সংগীত) সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ, ওস্তাদ আজিজুল ইসলাম ও রহমতউল্লাহ আল মাহমুদ সেলিম, শিল্পকলায় (চলচ্চিত্র) তানভীর মোকাম্মেল, শিল্পকলায় (ভাস্কর্যে) সৈয়দ আব্দুল্লাহ খালিদ, শিল্পকলায় (নাটক) সারা যাকের, সাংবাদিকতায় আবুল মোমেন ও স্বদেশ রায়, গবেষণায় সৈয়দ আকরম হোসেন, শিক্ষায় অধ্যাপক ইমেরিটাস আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, সমাজসেবায় অধ্যাপক মাহমুদ হাসান, ভাষা ও সাহিত্যে (মরণোত্তর) কবি ওমর আলী ও সুকুমার বড়ুয়া এবং শিল্পকলায় (নৃত্য) শামীম আরা নীপা।






মন্তব্য চালু নেই