মেইন ম্যেনু

কলারোয়া (সাতক্ষীরা) সংবাদ :

কলারোয়ায় স্বাবলম্বিতা সৃষ্টিতে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান

কলারোয়ায় স্বাবলম্বিতা সৃষ্টিতে প্রতিবন্ধিসহ প্রান্তিক দারিদ্র মানুষের মাঝে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে। উপজেলা সমাজসেবা দপ্তরের প্রকল্পভূক্ত গ্রামের সদস্য ও সদস্যাদের মাঝে বৃহষ্পতিবার দুপুরের দিকে সুদমুক্ত এ ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়। ১৩ জন প্রতিবন্ধিসহ ১২০ জনের মধ্যে দু’দফায় ১৩ লাখ ৩৫ হাজার টাকা বিতরণ করা হয়। এই ঋণের টাকা গাভী পালন, ছাগল পালন, মাছ চাষ, দর্জি কাজ ও হাঁস-মুরগী পালনের জন্য দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ঋণের নগদ টাকা বিতরণ করেন ইউএনও অনুপ কুমার তালুকদার। এসময় উপস্থিত ছিলেন সমাজসেবা কর্মকর্তা শেখ ফারুক হোসেন, কলারোয়া প্রেসক্লাবের সভাপতি গোলাম রহমান, সমাজসেবক কাজী আব্দুল ওহাব, ইমাদুল হক, হুমায়ুন কাদির, আলহাজ্ব আব্দুস সামাদ, নাসরিন আক্তার, সাংবাদিক এমএ সাজেদ প্রমুখ।

 

কলারোয়ায় আহলেহাদীছ আন্দোলনের ইসলামী সম্মেলন অনুষ্ঠিত
কলারোয়ায় আহলেহাদীছ আন্দোলনের উদ্যোগে ইসলামী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত কলারোয়া পাইলট হাইস্কুল ফুটবল মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশের আমীর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর ড.মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ প্রফেসর মুহা.নজরুল ইসলাম। প্রধান বক্তা ছিলেন ‘পিচ টিভি’র নিয়মিত আলোচক শায়খ আবদুর রাজ্জাক বিন ইউসুফ। সম্মেলনে সংগঠনের সেক্রেটারী জেনারেল মাওলানা নুরুল ইসলাম, মাসিক আত্ তাহারীক পত্রিকার সম্পাদক ড.সাখাওয়াত হোসেন, আহলেহাদীছ যুব সংঘের সভাপতি মাওলানা আ.রশিদ, সাতক্ষীরা জেলা সভাপতি মাওলানা আব্দুল মান্নান, সেক্রেটারী মাওলানা আলতাফ হোসেন, সম্মেলন বাস্তবায়ন কমিটির আহবায়ক মাওলানা মো.রবিউল হক, যুগ্ম আহবায়ক অধ্যাপক মো. আল মামুন প্রমুখ। সম্মেলনে ইসলামী সঙ্গীত পরিবেশন করা হয়। বিকেল থেকেই জেলা, উপজেলা ও জেলার বাইরের বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক মুসল্লী সম্মেলনে যোগ দেন। সম্মেলন পরিচালনা করেন সাতক্ষীরা জেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা শহীদুজ্জামান ফারুকী। এ রিপোর্ট লেখা পর্যন্ত সম্মেলন চলছিল।
কলারোয়ায় ভারতীয় বিভিন্ন ফল, মদ ও যৌন উত্তেজক ট্যাবলেট উদ্ধার
কলারোয়া সীমান্ত এলাকা থেকে ভারতীয় বিভিন্ন ফল, মদ ও যৌন উত্তেজক ট্যাবলেট উদ্ধার করেছে বিজিবি। বিজিবি সূত্র জানায়, বৃহষ্পতিবার গভীর রাতে কাকডাঙ্গা বিওপির বিজিবি সদস্যরা সীমান্তবর্তী বালিয়াডাঙ্গা এলাকা থেকে ভারতীয় বেদানা, আপেল ও আঙুর ফল উদ্ধার করেন। যার আনুমানিক মূল্য ১লাখ ৯২হাজার টাকা। এদিকে, একই রাতে মাদরা বিওপির বিজিবি সদস্যরা বোয়ালিয় মুক্তিযোদ্ধা ডিগ্রী কলেজ মোড় এলাকা থেকে ৫০ বোতল মদ, ৫’শ পিচ যৌন উত্তেজক এ্যানাগ্রা ট্যাবলেট উদ্ধার করে। যার আনুমানিক মূল্য ১লাখ ২২হাজার টাকা। তবে এসময় বিজিবি কাউকে আটক করতে পারেনি।

 

কলারোয়ায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে উদ্দীপনা পুরষ্কারের অর্থ বিতরণ
কলারোয়ায় সেকায়েপ প্রকল্পের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদেরকে উদ্দীপনা পুরষ্কারের অর্থ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকায়েপ প্রকল্পের আওতায় এ অর্থ বিতরণ করা হয়। উপজেলার ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩৫জন মেধাবী শিক্ষার্থীকে ১হাজার টাকা করে ২০১৪সালের ২লাখ ৩৫হাজার টাকা বিতরণ করা হয়। এ প্রকল্পের সর্বমোট বরাদ্দের ২লাখ ৩৮হাজার টাকার মধ্যে ৩হাজার টাকা ফেরত প্রদাণ করা হয়েছে বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল হামিদ। সাধারণত প্রতি বছর বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রথম স্থান অধিকার করা শিক্ষার্থীকে এ উদ্দীপনা পুরষ্কার প্রদাণ করা হয়। উদ্দীপনা পুরষ্কারপ্রাপ্ত নবম শ্রেণির অধ্যায়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা ২০১৩সালের জেএসসি পরীক্ষায় জিপিএ৫ পেয়েছে শুধুমাত্র তারাই নবম শ্রেণিতে উদ্দীপনা পুরষ্কার প্রাপ্তির জন্য মনোনিত হয়। বৃহষ্পতিবার কলারোয়া গালর্স হাইস্কুলে এ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা অগ্রণী ব্যাংকের কর্মকর্তা জাকাতুল্যাহ, শাহাদাত হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হিসাবরক্ষক শেখ জাহিদ হাসান, অফিস সহকারী সমর কুমার দেবনাথ প্রমুখ। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল হামিদ আরো জানান, উদ্দীপনা পুরস্কারের এই অর্থ বিতরনের ফলে শিক্ষার্থীদের মাঝে পরীক্ষায় ভালো ফলাফল করা, ভালোভাবে লেখাপড়া করার উৎসাহ সৃষ্টি হবে। শিক্ষার মানোন্নয়নে উদ্দীপনা পুরস্কার ব্যাপক ভুমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও উপজেলার কলারোয়া জিকেএমকে পাইলট হাইস্কুল, সিএসএইচ সিংগা হাইস্কুল ও কলারোয়া আলিয়া মাদরাসাকে ২০১৩ সালের এসএসসি/দাখিল পরীক্ষায় প্রশংসনীয় ফলাফলের জন্য এক লাখ টাকা করে মোট ৩লাখ টাকা বিতরণ করা হয়। উল্লেখ্য, ২০১৪ সালে এসএসসি/দাখিল পরীক্ষায় প্রশংসনীয় ফলাফলের জন্য কলারোয়া গার্লস পাইলট হাইস্কুল, কাজীরহাট গার্লস হাইস্কুল ও কাকডাঙ্গা সিনিয়র মাদ্রাসা মনোনিত হয়েছে। এদিকে, উপজেলার সেকায়েপ প্রকল্পভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে জানুয়ারী-জুন/২০১৪ প্রান্তিকের পিএমটি ও আপিল সংশোধনীর উপবৃত্তি বিতরণ সমাপ্ত হয়েছে বলে জানা গেছে। উপজেলার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০৬ জন পিএমটিভুক্ত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে প্রথম কিস্তির উপবৃত্তির তিন লাখ ঊনিশ হাজার চারশত সত্তর টাকা বিতরণ করা হয়।

 

মিঠুন সভাপতি,   জুয়েল সা.সম্পাদক
কলারোয়ার কুশোডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের নয়া কমিটিNews-photo--27-
কলারোয়ার ১০নং কুশোডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের নয়া কমিটি ঘোষিত হয়েছে। মিঠুন রাজকে সভাপতি, জুয়েল খাঁনকে সা.সম্পাদক এবং জসীম খান ও সোলাইমানকে সাংগঠনিক সম্পাদক করে ৫১সদস্য বিশিষ্ট ওই কমিটি গঠণ করা হয়েছে। বৃহস্পতিবার দলীয় প্যাডে কলারোয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ ইমরান হোসেন ও সা.সম্পাদক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

কলারোয়ায় এক ব্যক্তি আটক
কলারোয়ায় এক ব্যক্তিকে পুলিশ আটক করেছে। থানা সূত্রে জানা গেছে, বৃহষ্পতিবার ভোররাতে উপজেলার বিক্রমপুর গ্রামের আ. রাজ্জাকের পুত্র আ.সাত্তার (৩৫)কে তার বাড়ী থেকে থানা পুলিশ আটক করে। তার বিরুদ্ধে কলারোয়া থানায় নারী পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা রয়েছে বলে জানা গেছে।

 

কলারোয়ায় ৪ব্যবসায়ীকে জরিমানা ভ্রাম্যমান আদালতের
কলারোয়ায় বিভিন্ন অভিযোগে ৪ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা সদরসহ বিভিন্ন বাজারের এসকল ব্যবসা প্রতিষ্ঠানে নোংরা পরিবেশ ও বাটখারার ওজন কম থাকার অভিযোগে তাদের আর্থিক জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার তালুকদার। জানা গেছে, উপজেলার বামনখালী বাজারের পলাশ স্টোরের মালিক পলাশকে ২শত টাকা, একই বাজারের মুনছুর আলীর দোকানের মালিককে ৫শত টাকা, নুর ইসলামের মিষ্টান্নভান্ডারের মালিককে ২শত টাকা ও কলারোয়ার কাঁচা বাজারের তরকারি ব্যবসায়ী সৈয়দ আলীকে ২শত টাকা জরিমানা আদায় করা হয়। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এসআই শোয়েব আলী, বেঞ্চ সহকারী এমএ মান্নান, সাংবাদিক অধ্যাপক কেএম আনিছুর রহমান, আরিফুল হক চৌধুরী, জুলফিকার আলী প্রমুখ।

 

কলারোয়ায় আন্তার্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে প্রচারাভিযান
কলারোয়ায় আন্তার্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে প্রচারাভিযানের অংশ হিসেবে বর্ণাঢ্য রালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কলারোNews-photo-27-য়া ব্র্যাকের উদ্যোগে তাদের অফিস থেকে বের হওয়া র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ব্র্যাকের এরিয়া ম্যানেজার সঞ্চীব কুমার ঢালী, ব্র্যাক কর্মকর্তা সত্যেন্দ্র প্রসন্ন সিংহ, বিপ্লব কুমার মন্ডল, মাহফুজা সুলতানা, রাজন কুমার দাস, রেজাউল ইসলাম খান, শম্পা রাণী দাস প্রমুখ।






মন্তব্য চালু নেই