মেইন ম্যেনু

কন্যা সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগামী ২১ জুলাই লন্ডনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক কন্যা সম্মেলন (গার্লস সামিট-২০১৪) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দিন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে ১০নং ডাউনিং স্ট্রিটে বৈঠক করবেন তিনি।

এই প্রথম কন্যা সম্মেলনের আয়োজন করছে ব্রিটেন। এবারের সম্মেলনের উল্লেখ্যযোগ্য দিক হচ্ছে নারী শিক্ষা আন্দোলনের আলোচিত কিশোরী মালালা ইউসুফজাই উপস্থিত থাকবে।

প্রধানমন্ত্রী আগামী ২০ জলাই রাষ্ট্রীয় সফরে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। লন্ডনে ক্যামেরনের সঙ্গে শেখ হাসিনার বৈঠকটি দ্বিপক্ষীয় বলে নিশ্চিত করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ বিষয়ে বলেন, ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে নারী ও কিশোরী শিক্ষার প্রসারে অসামান্য অবদান রাখার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্লস সামিট উদ্বোধনের জন্য আহ্বান জানানো হয়েছে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, ‘ওই সামিটে মালালা ইউসুফজাই উপস্থিত থাকবে। গার্লস সামিট উদ্বোধনের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে বৈঠক করবেন শেখ হাসিনা। ওই সামিটে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান উপস্থিত থাকবেন।’

পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্র মতে, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে চারটি ইস্যু তোলা হবে। ইস্যুগুলোর মধ্যে রয়েছে পাঁচ জানুয়ারির নির্বাচন ও নতুন সরকার গঠনের পর দেশের রাজনৈতিক পরিস্থিতি, দ্বিপক্ষীয় ব্যবসায়-বাণিজ্য, বাংলাদেশকে দেয়া ব্রিটিশ সহায়তা এবং দেশটিতে থাকা বাংলাদেশিদের সুযোগ-সুবিধার বিষয়টি।

সূত্র আরও জানায়, গার্লস সামিটে অংশ নেয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু বাংলাদেশের আগ্রহে ওই সামিটের পাশাপাশি দ্বিপক্ষীয় বৈঠকটির দিনক্ষণ ঠিক হয়েছে।






মন্তব্য চালু নেই