মেইন ম্যেনু

এবার ১০ ঘণ্টা মুম্বাইয়ের রাস্তায় হাঁটলো মডেল, হার মানল নিউইয়র্ক (ভিডিও)

যুক্তরাষ্ট্রের রাস্তায় নারীরা কতটা নিরাপদ সরেজমিনে খতিয়ে দেখতে গত মাসে পথে বের হয়েছিলেন এক অভিনেত্রী। এবার ভারতে পূজা সিং নামে এক মডেল ১০ ঘণ্টা মুম্বাইয়ের রাস্তায় হাঁটেন। তার পরনে ছিল মিনিস্কার্ট ও টপ, চোখে সানগ্লাস। স্টেশন থেকে শুরু করে মুম্বাই শহরের সব জনবহুল রাস্তায় হাঁটেন পূজা। তার এই হাঁটা গোপন ক্যামেরায় ভিডিও করেন একটি সংস্থার প্রতিনিধিরা। মুম্বাইয়ের নারী নিরাপত্তা সরাসরি খতিয়ে দেখতে এ পরীক্ষা করে একটি অনলাইন ভিডিও সংস্থা।

ভারতে কোনও তরুণী মিনিস্কার্ট পরে রাস্তায় বেরোলে রোমিওর টিপ্পনি বা অশ্লীল মন্তব্য, ইঙ্গিত আশ্চর্যের কিছু নয়। কিন্তু এখানেই মার্কিন যুক্তরাষ্ট্রের মতো প্রথম বিশ্বের দেশকে মাথা গুনে গুনে দশ গোল দিল ভারত। নারী নিরাপত্তায় মুম্বাইয়ের কাছে হারল নিউ ইয়র্ক।

মুম্বাইয়ের রাস্তায় ওই মডেল মিনিস্কার্ট ও টপ পরে কয়েক দিন ধরে ১০ ঘণ্টা হাঁটার অভিজ্ঞতা অনবদ্য। ওই তরুণীকে উদ্দেশ্য করে কেউ একটিও কু-মন্তব্য, অশ্লীল টিপ্পনি বা যৌন হেনস্থামূলক টিপ্পনি করেননি। স্টেশন থেকে শুরু প্রত্যেকটি রাস্তায় নিরুপদ্রবে হেঁটেছেন। দিনের শেষে পূজা বলেন, ‘এতক্ষণ মিনিস্কার্ট, টপ পরে হাঁটলাম, রাস্তায় একজন লোকও অশ্লীল মন্তব্য বা টিপ্পনি করেনি। আমার খুব ভালো লাগল।’ এই একটি পরীক্ষাতেই অনেকে একবাক্যে স্বীকার করছেন, বিশ্বের আর পাঁচটা বড় শহরের থেকে মুম্বাই মেয়েদের জন্য এখনও অনেক নিরাপদ।

গত মাসেই নিউ ইয়র্ক মেয়েদের জন্য নিরাপদ কি না, তা পরীক্ষা করতে একই রকমের ভিডিও করা হয়। নিউ ইয়র্ক সিটির রাস্তায় কয়েক দিন ধরে মোট ১০ ঘণ্টা হেঁটে ভয়ঙ্কর অভিজ্ঞতার সম্মুখীন হন অভিনেত্রী সোশানা বি রবার্টস। প্রায় কয়েকশত অশ্লীল ইঙ্গিত, যৌন হেনস্থা মূলক টিপ্পনি শুনতে হয় ওই অভিনেত্রীকে। মার্কিন রোমিওদের অশ্লীল মন্তব্যে শেষ পর্যন্ত বিরক্ত হয়ে গিয়েছিলেন রবার্টস।

তথ্যসূত্র: ডেইলি মেইল






মন্তব্য চালু নেই