মেইন ম্যেনু

এবার উত্তর কোরিয়ায় সাইবার হামলা চালাতে ব্যর্থ আমেরিকা

পিয়ংইয়ং’এর পরমাণু বোমা বানানোর কর্মসূচির বিরুদ্ধে সাইবার হামলা চালানোর চেষ্টা চালিয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছে আমেরিকা। মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ খবর দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, পাঁচ বছর আগে স্টুক্সনেট-এর মতো ভাইরাস ছড়িয়ে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে এ হামলার চেষ্টা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির বিরুদ্ধে সাইবার হামলা চালানোর জন্য স্টুক্সনেট ভাইরাস তৈরি করেছিল আমেরিকা। অবশ্য ইরানি বিশেষজ্ঞদের তৎপরতার মুখে আমেরিকার সে ইচ্ছাও বাস্তবায়িত হয় নি।

উত্তর কোরিয়ায় সাইবার হামলার জন্য স্টুক্সনেট ভাইরাসের অন্য একটি সংস্করণ তৈরি করেছিল মার্কিন বিশেষজ্ঞরা। কম্পিউটারে কোরিয়-ভাষায় লেখা সেটিং পাওয়া গেলেই কেবল তৎপর হয়ে উঠবে এ ভাইরাস।

কিন্তু মার্কিন সাইবার দস্যুরা শত চেষ্টা করেও পিয়ংইয়ং-এর পরমাণু বোমা বানানোর কর্মসূচিতে ব্যবহারকারী প্রধান কম্পিউটারগুলোতে এ ভাইরাস ঢোকাতে পারে নি। এ তৎপরতায় জড়িত একটি সূত্র দাবি করেছে, পিয়ংইয়ং’এর কম্পিউটার ব্যবস্থা অত্যন্ত পুরনো এবং সেকেলে হওয়ায় তাতে সাইবার হামলা চালানো আমেরিকার পক্ষে সম্ভব হয় নি।






মন্তব্য চালু নেই