মেইন ম্যেনু

এফবিসিসিআই নির্বাচন : চেম্বার গ্রুপ থেকে বিজয়ী যারা

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক নির্বাচনে চেম্বার গ্রুপে এগিয়ে আছে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেল। ১৬টি পদের বিপরীতে এই প্যানেল থেকে ১২ জন নির্বাচিত হয়েছেন। অন্যদিকে মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ প্যানেল থেকে ৪ জন বিজয়ী হয়েছেন।

পরিচালক নির্বাচনের জন্য শনিবার সকাল ৯টা থেকে বিকেলে ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে। রাত পৌনে ৮টা থেকে চেম্বার গ্রুপের ভোট গণনা শুরু হয়। যা শেষ হয় রাত ১১টায়। অ্যাসোসিয়েশন গ্রুপের ভোট গণনা শুরু হবে রাত ১২টার পরে।

ব্যবসায়ী উন্নয়ন পরিষদের প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন আমিনুল হক শামীম (৩৩৫), দীলিপ কুমার আগরওয়াল (৩১৮), গাজী গোলাম আসরিয়া (৩১২), শেখ ফজলে ফাহিম (২৯৬), মো. নিজাম উদ্দিন (২৯৫), প্রবীর কুমার সাহা (২৮৫), নূরুল হুদা মুকুট (২৬৪), হাসিনা নেওয়াজ (২৫৫), নাগিবুল ইসলাম দিপু (২৪৯), মো. বজলুর রহমান (২৪০), আনোয়ার সাদত সরকার (২৩৯ ও রেজাউল করিম রেজনু (২০৫)।

স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন, প্যানেল লিডার ও চট্টগ্রাম উইমেন চেম্বারের মনোয়ারা হাকিম আলী (২৯৩), তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু (২৩৩), মো কহিনুর ইসলাম (২০১৫) ও মাসুদ পারভেজ খান ইমরান (২৪৬)।

শনিবার বিকেলে ভোট গ্রহণ শেষে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ সাংবাদিকদের বলেন, অত্যন্ত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে ভোট গ্রহণ হয়েছে। প্রত্যেক প্রার্থীর কাছেই নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে।

তিনি আরো জানান, চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে মোট ২ হাজার ১৯৩ জন ভোটার। ৭৮টি চেম্বার থেকে ৪৩০ জন এবং ৩৫৫টি অ্যাসোসিয়েশনে ১ হাজার ৭৬৩ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ৯৫ শতাংশের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এর আগে সকাল ১০টার দিকে ভোট গ্রহণে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। মতিঝিলে ফেডারেশন ভবনের সামনে জায়গা দখল নিয়ে প্রার্থীদের সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা-ধাওয়া ও সংঘর্ষ হয়।

প্রার্থীদের প্রচারণার কারণে ভোটকেন্দ্রে ভোটাদের প্রবেশ বাধাগ্রস্ত হয়। এমন অবস্থায় শনিবার সকাল ১০টার দিকে বিশৃঙ্খলা রোধে পুলিশকে অ্যাকশনে যাওয়ার নির্দেশ দেন নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এমপি। পুলিশি হস্তক্ষেপের পর পরিস্থিতি শান্ত হয়। দুপুরের পর থেকে উৎসবমুখর পরিবেশে নির্বাচনে ভোট গ্রহণ চলে।

উল্লেখ্য, নির্বাচনে অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে ১৬ জন করে মোট ৩২ জন পরিচালক দুই বছরের জন্য নির্বাচিত হবেন। এর বাইরে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে আরো ২০ জন মনোনীত পরিচালকসহ ৫২ জন নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠিত হবে।

তফসিল অনুযায়ী আজ শনিবার পরিচালক নির্বাচনের পর ২৫ মে সভাপতিসহ একজন সিনিয়র সহসভাপতি ও একজন সহসভাপতি পরিচালকদের ভোটে নির্বাচিত হবেন।

এ নির্বাচনে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। প্যানেলগুলো হলো- নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ, সৈয়দ মোয়াজ্জেম হোসাইন-ড. কাজী এরতেজা হাসান ও শাফকাত হায়দারের নেতৃত্বে ব্যবসায়ী ঐক্য পরিষদ (অ্যাসোসিয়েশন গ্রুপ) এবং বর্তমান সিনিয়র সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ (চেম্বার গ্রুপ)।






মন্তব্য চালু নেই