মেইন ম্যেনু

এই ঈদে রান্নার কাজটাকে করে ফেলুন আরেকটু সহজ

দেখতে দেখতে এসে পড়েছে ঈদ। আর ঈদ মানেই অনেক রকমের মজার মজার রান্নাবান্না করার ধুম। প্রত্যেক বাড়িতেই গৃহিণীরা ঈদের দিন ব্যস্ত হয়ে পড়েন নানান রকমের রান্নার কাজে। কিন্তু ঈদের দিনটা পুরোটাই যদি রান্না ঘরে কাটিয়ে দিতে হয় তাহলে ঈদটাই মাটি হয়ে যায় একদম। আর তাই ঈদের আগেই কিছুটা কাজ অগ্রিম করে ফেলতে হবে। জেনে নিন ঈদে রান্নার কাজগুলোকে আরেকটু সহজ করে ফেলার কিছু টিপস।

১) ঈদে কাবাব তৈরি করতে চাইলে আগেই মাংস কিমা করে মশলা মিশিয়ে কাবাব তৈরী করে রাখুন। এরপর একটি প্লেটে সাজিয়ে কিছুক্ষন ডিপ ফ্রিজে জমিয়ে শক্ত করে নিন। এরপর একটি বাক্সে ভরে ফেলুন কাবাব গুলো। ঈদে মেহমান একে চটপট ভেজে ফেলতে পারবেন।

২) ঈদে যদি বিরিয়ানি রান্না করার ইচ্ছা থাকে তাহলে বিরিয়ানির মাংসটা আগেই রেঁধে ফেলতে পারেন। আগে থেকেই রেঁধে ফ্রিজে রেখে দিলে বিরিয়ানি রান্না করতে খুব কম সময় লাগবে। খুব সহজেই চটপট অতিথি আপ্যায়ন করতে পারবেন আপনি।

৩) ঈদে আদা, রসুন, পেঁয়াজ ইত্যাদি মশলাগুলো দুই একদিন আগেই বেঁটে ফ্রিজে রেখে দিন। গরম মশলা ও অন্যান্য মশলাও আগেই গুড়ো করে রেখে দিন। এতে রান্নার সময় বেঁচে যাবে অনেকখানি।

৪) সেমাই কিংবা জর্দা সাজানোর জন্য বাদাম কুঁচি ব্যবহার করা হয়। ঈদের দিন এই ঝামেলাটা না করে আগেই বাদাম কুঁচি করে একটি বাক্সে ভরে ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে ঝটপট ছিটিয়ে দিলেই হবে।

৫) ঈদের দিন রোস্ট করতে চাইলে মুরগি গুলোকে ঈদের আগের দিনই কেটে ধুয়ে একটু ভেজে রেখে দিন। রান্নার সময় কমে যাবে অনেকটাই।

৬) কিছু রান্না ঈদের আগেরদিনই রেঁধে ফেলতে পারেন। গরুর মাংস, মুরগীর মাংস, ফিরনি, পুডিং এই ধরণের খাবার গুলো ঈদের আগের দিন রাতেই রেঁধে রাখলে ঈদের দিন আর রান্নাঘরে খুব বেশি সময় কাটাতে হয়না।






মন্তব্য চালু নেই