মেইন ম্যেনু

ঋতুর পরিবর্তনে ঝরছে অঝোর বৃষ্টি

প্রকৃতিতে ঋতুর পরিবর্তন আনতে ঝরছে অঝোর ধারায় বৃষ্টি। শীতলতার ছোঁয়ায় দাবদাহ প্রকৃতি যেন হয়ে উঠেছে শান্ত-স্নিগ্ধ। কিন্তু ব্যস্ত নগর জীবনে এ স্নিগ্ধতাই উল্টো প্রভাব ফেলেছে।
বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে চলাচলে বিঘ্ন ঘটছে রাজধানীবাসীর। কিন্তু বৈশ্বিক জলবায়ুর যে পরিবর্তন ঘটছে তাতে হয়তো এমন ঋতু পরিবর্তনের দৃশ্য একসময় চোখেই পরবে না। তাই নগরবাসীর চলার পথে সাময়িক কষ্ট আর সময় নষ্ট হলেও প্রকৃতির সঙ্গে যাদের প্রেমের সম্পর্ক তারা কিন্তু তুষ্ট। যাই হোক জেনে নেয়া যাক আজ সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।
সিনপটিক অবস্থা: পশ্চিম বঙ্গ মধ্য ও তৎসংলগ্ন অন্ধ্র-উড়িষ্যা উপকূলে অবস্থিত লঘুচাপটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, উড়িষ্যা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্র হয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল দিয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
এছাড়াও বাতাসের গতি এবং দিক দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় (১০-১২) কিলোমিটার বেগে এবং অস্থায়ী দমকা হাওয়াসহ ৩০ কিলোমিটার বেগে প্রবাহিত হবে।
ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৯৩ শতাংশ। ঢাকায় সূর্যাস্ত যাবে ৫টা ৫৮ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ৫টা ৪৭ মিনিটে।
পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তীত হতে পারে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই