মেইন ম্যেনু

উন্মুক্ত হচ্ছে সাকা-মুজাহিদের ফাঁসির মঞ্চ!

রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৫ মার্চ থেকে ফের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হচ্ছে। ২৭ মার্চ পর্যন্ত সাধারণ মানুষ এই কারাগার দেখার সুযোগ পাবেন।

এবারের প্রদর্শনীতে বিশেষ আকর্ষণ হিসেবে যুদ্ধাপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসির মঞ্চ দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হতে পারে বলে কারা সূত্রে জানা গেছে।

বুধবার সকালে গণমাধ্যমকর্মীদের সাকা-মুজাহিদের ফাঁসির মঞ্চ দেখার সুযোগ করে দেয়া হয়। ২৫ মার্চ থেকে সর্বসাধারণের জন্য এই মঞ্চ উন্মুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত আজ হতে পারে।

উল্লেখ্য, ২৫-২৭ মার্চ পর্যন্ত ১শ’ টাকা মূল্যের টিকিট কেটে দর্শনার্থীরা কারাগারের ভেতর ঘুরে দেখার সুযোগ পাবেন। এর আগে জেলহত্যা দিবসে গত ২-৫ নভেম্বর এ ধরনের আয়োজন ছিল।

কারা অধিদফতর ও বেসরকারি সংস্থা জার্নির যৌথ উদ্যোগে কারা অভ্যন্তরে ‘বঙ্গবন্ধু মানে স্বাধীনতা’ শীর্ষক বিশেষ দুর্লভ আলোচকচিত্র প্রদর্শনীর আয়োজন থাকবে। প্রদর্শনীতে ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬ সালের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাব, ৬৯ সালের গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধুর বিভিন্ন ভূমিকা ও সাতটি ধাপে কিভাবে স্বাধীনতা এলো তা স্থিরচিত্রের মাধ্যমে তুলে ধরা হবে।






মন্তব্য চালু নেই