মেইন ম্যেনু

ইরাকের বাগদাদ দখলের ঘোষণা দিয়েছে আইএসআইএল

ইরাকের রাজধানী বাগদাদ দখলের ঘোষণা দিয়েছে আল-কায়েদা সমর্থিত জঙ্গি গোষ্ঠী স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল। এক অডিও রেকর্ডে তারা এ ঘোষণা দেয় বলে সিএনএন জানিয়েছে। বৃহস্পতিবার ভোরে আইএসআইএলের ওয়েবসাইডে এই অডিও বার্তটি প্রকাশিত হয।

এদিকে ইরাকের প্রধানমন্ত্রী নূরি আল মালিকি ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি যে অনুরোধ জনিয়েছিলেন তা প্রত্যাখ্যান করা হয়েছে।বৃহস্পতিবার দা নিউইয়র্ক টাইমস পত্রিকার বরাত দিয়ে আল জাজিরা জানায়, আইসআইএলের ক্রমবর্ধমান আগ্রাসন মোকাবেলায় গত মাসে সার্কিন সরকারের প্রতি ড্রোন ও বিমান হামলার অনুরোধ করেছিলেন প্রধানমন্ত্রী মালিকি। কিন্তু যুক্তরাষ্ট্র তার এ অনুরোধ প্রত্যাখ্যান করে বলেছে, তারা ইরাকের আভ্যন্তরীণ জটিলতায় নিজেদের যুক্ত করবে না।

এদিকে আইএসআইএলের মুখপাত্র আবু মুহাম্মাদ আল-আদনানি এক ভিডিও বার্তায় তার যোদ্ধাদের বাগদাদের দিকে রওয়ানা দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন,‘ কিছুক্ষণের মধ্যেই বাগদাদ ও কারবালা আমাদের জন্য উন্মুক্ত হয়ে যাবে। কাজেই তোমরা এজন্য প্রস্তুত হও।’ েআদনানি তার গেরিলা গোষ্ঠীকে বলেছেন, ‘শত্রুর প্রতি সদয় হইও না; আসল যুদ্ধ এখনো শুরু হয়নি-মূল যুদ্ধ হবে বাগদাদ ও কারবালায়।’ ইরাকের প্রধানমন্ত্রী নূরি আল-মালিকিরও সমালোচনা করেন আদনানি।

ইরাকের মসুল শহরসহ উত্তর ও মধ্য-উত্তরাঞ্চল দখল করার একদিন পর বাগদাদ দখলের ঘোষণা দিল আইএসআইএল। মসুল শহর দখলের কারণে সেখানকার অন্তত পাঁচ লাখ মানুষ ঘর-বাড়ি ছেড়ে চলে গেছে।

এদিকে ইরাকী কুর্দি বাহিনী তেলসমৃদ্ধ কিরকুক শহরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি জানিয়েছে। কুর্দি মুখপাত্র জব্বার ওয়ার রয়টার্সকে জানান, কিরকুকে এখন কোনো ইরাকি সেনা চোখে পড়ছে না।






মন্তব্য চালু নেই