মেইন ম্যেনু

ইরাকের বাংলাদেশিদের ইরানে আশ্রয় নেয়ার পরামর্শ

নতুন করে ঘনীভূত হচ্ছে ইরাকের সঙ্কট। ইসলামি স্টেট ইন ইরাক অ্যান্ড লেভান্তের (আইএসআইএল) নেতৃত্বাধীন সুন্নি বিদ্রোহীরা নিয়ন্ত্রণ বিস্তৃত করছে।

রোববার আনবার প্রদেশের কাইয়িম, আনাহ ও রাওয়া প্রদেশ দখল করে নেয় বিদ্রোহীরা। বার্তা সংস্থা রয়টার্স এ খবর নিশ্চিত করেছে।

এ পরিস্থিতিতে সেখানে অবস্থানরত প্রায় ২৫ হাজার বাংলাদেশিকে পার্শ্ববর্তী দেশ ইরানে আশ্রয় নেয়ার জন্য পরামর্শ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

রোববার সকালে সচিবালয়ে নিজ দপ্তরে ইরাকে বাংলাদেশিদের নিয়ে মাইগ্রেশন অবজারবেশন কমিটির জরুরি বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রবাসী কল্যাণ সচিব খন্দকার শওকত হোসেন, আন্তজার্তিক অভিবাসন সংস্থার (আইএমও) বাংলাদেশ প্রধান শরৎ দাসসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রী বলেন, ‘ইরাকে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকরা যদি নিরাপত্তাহীনতায় ভোগেন তাহলে তারা ইচ্ছা করলে সীমান্ত পার হয়ে অস্থায়ীভাবে ইরানে আশ্রয় নিতে পারবেন।’

ইরাকে বাংলাদেশি শ্রমিকদের নিয়ে ঢাকায় ইরান দূতাবাসের সঙ্গে বাংলাদেশ সরকারের এ বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া ইরানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসও বাংলাদেশি শ্রমিকদের আশ্রয় দিতে প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

প্রবাসীকল্যাণ মন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশি নাগরিকরা ইরাকের বিবদমান কোনো পক্ষের টার্গেট নয়। তবে বাংলাদেশি শ্রমিকদের সকল পরিস্থিতি এড়াতে আমাদের পূর্ণ প্রস্তুতি রয়েছে। প্রয়োজনে লিবিয়া থেকে শ্রমিক ফেরত আনার বাস্তব অভিজ্ঞতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মাধ্যমে পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।’






মন্তব্য চালু নেই