মেইন ম্যেনু

আমেরিকান টোবাকোর ২ প্রতিনিধি জেল হাজতে

রাজশাহী : তামাক পণ্যের অবৈধ বিজ্ঞাপন প্রচারের দায়ে ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানীর দুই প্রতিনিধিকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ শহরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন। এসময় অফিসার সাফিম ও বিক্রয় প্রতিনিধি আমিনুল ইসলামকে পুলিশে সোপর্দ করা হয় এবং জেল হাজতে প্রেরণ করা হয়।

এ সময় শহরের কোর্ট চত্বর, সরকারী কলেজ এলাকা, সেন্টু মার্কেট, বাস স্ট্যান্ড এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, নির্বাহী মেজিস্ট্রেট রফিকুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত আব্দুল মান্নান সেন্টু মার্কেটে তামাকপণ্যের দোকানে ব্রিটিশ অমেরিকান টোবাকো কোম্পানীর গোল্ড লিফ ব্রান্ডের বিজ্ঞাপন ও প্যাকেট প্রদর্শনের অপরাধে দোকানমালিক আনারুল হক ও আব্দুল হামিদকে ৪০০০ টাকা জরিমানা করে।

এছাড়া পৌরসভা এলাকায় গোল্ড লিফ ব্রান্ডের বিভিন্ন পয়েন্ট অব সেল অপসারণ করা হয়। এ সময় ব্রিটিশ অমেরিকান টোবাকো কোম্পানীর বিক্রয় প্রতিনিধি আমিনুল ইসলামকে বিজ্ঞাপন প্রচার করার সময় হাতেনাতে ধরা হয়। পরে তার দেয়া তথ্যানুসারে ভ্রাম্যমাণ আদালত শহরের মিস্ত্রি পাড়ায় ব্রিটিশ অমেরিকান টোবাকো কোম্পানীর স্থানীয় প্রতিনিধি মেসার্স হক অ্যান্ড কোম্পানীর অফিসে গেলে বিপুল সংখ্যক বিজ্ঞাপন সামগ্রী উদ্ধার করে।

ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ ধারা তথা ‘তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারনা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান’ লঙ্ঘনের দায়ে কোম্পানীর টেরিটরী অফিসার সাফিমকে ১ লখ টাকা জরিমানা করা হয়। এ সময় তিনি টাকা দিতে অস্বীকৃতি জানালে টেরিটরী অফিসার সাফিম ও বিক্রয় প্রতিনিধি আমিনুল ইসলামকে পুলিশে সোপর্দ করা হয় এবং জেল হাজতে প্রেরণ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন, চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শামসুন নাহার, চাঁপাইনবাবগঞ্জ সদর থানা এসআই নাজমুল হক, তামাক নিয়ন্ত্রনে কর্মরত বেসরকারী সংগঠন সমূহের জোট কনসোর্টিয়াম ফর স্মোক ফ্রি রাজশাহী অ্যান্ড রংপুর ডিভিশনের প্রতিনিধি বিসিডিপি’র নির্বাহী পরিচালক আলতাব হোসেন, প্রোগ্রাম অফিসার আল মামুন সুমন প্রমুখ।






মন্তব্য চালু নেই