মেইন ম্যেনু

আজ বাংলাদেশে মাঠে নামছে ভারতীয় গোয়েন্দারা

পশ্চিমবঙ্গের বর্ধমান বিস্ফোরণের তদন্তে দুই দিনের সফরে বাংলাদেশে এসেছে দেশটির জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) একটি প্রতিনিধিদল। এনআইএর মহাপরিচালক শরদ কুমারের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদলটি সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে তদন্তকাজ শুরু করবে।

রোববার ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ কথা জানা যায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশের নিরাপত্তার বিষয়ে ‘চলমান সহযোগিতার অংশ হিসেবে’ দলটি দুই দিনের সফরে বাংলাদেশের ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষের’ সঙ্গে বৈঠক করবে।

এদিকে রোববার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “ভারতের চার সদস্যের একটি দল বাংলাদেশে আসছে। আমরাও একটি দল গঠন করে রেখেছি। এই দুই দল মিলে কাজ করবে।”

বর্ধমানের খাগড়াখড় বিস্ফোরণে বাংলাদেশের রাজশাহী ও সাতক্ষীরার জেএমবি সদস্যদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করে আসছেন ভারতের তদন্তকারীরা।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল তদন্তকারী দলকে বাংলাদেশে আসার অনুমতি দেন। এরপর এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রয়োজনীয় ছাড়পত্র চেয়ে আবেদন করে সংস্থাটি। আবেদনটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠিয়ে দেয়া হয়। ওই মন্ত্রণালয় ঢাকার সঙ্গে কথা বলে যৌথ তদন্তের চূড়ান্ত সিদ্ধান্ত নেয় ।






মন্তব্য চালু নেই