মেইন ম্যেনু

আইএসের হাতে আটক লেবাননি সেনার শিরশ্ছেদ

ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেটের হাতে আটক দ্বিতীয় লেবাননি সেনাকে হত্যার দাবি করা হয়েছে। গত মাসে লেবাননের সীমান্ত শহর আরসাল থেকে তাকে আটক করা হয়েছিল বলে আল জাজিরা জানিয়েছে।

শনিবার সামাজিক নেটওয়ার্কে লেবাননি বন্দি আব্বাস মাদলেজের হত্যার এক ভিডিও চিত্র প্রকাশ করেছে আইএস। ভিডিওতে দেখা যায় এক কালো মুখোশধারী ব্যাক্তি তার শিরশ্ছেদ করছে। মাদেলেজ হচ্ছেন ইসলামি গোষ্ঠীর হাতে আটক ১৯ সেনার একজন যাকে তারা হত্যা করেছে। এর আগে গত ৩০ আগস্ট আলি আল সৈয়দ নামে আরো এক লেবাননি সেনার শিরশ্ছেদ করেছিল আইএস।

ভিডিও চিত্রের সঙ্গে জুড়ে দেয়া ক্যাপশনে আব্বাস মাদেলেজকে একজন শিয়া হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এর আগে নিহত সৈয়দ ছিলেন একজন সুন্নি সম্প্রদায়ভুক্ত এবং গত বুধবার তার দাফন সম্পন্ন হয়েছে বলে দাবি করেছে গোষ্ঠীটি।

তবে লেবাননের সেনাবাহিনী মাদলেজের নিহত হওয়ার বিষয়ে নিশ্চিত হতে পারেনি বলে আল জাজিরা জানিয়েছে। তারা এ বিষয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে। তবে মাদলেজের মামা আবু আলি নাউন সংবাদ সংস্থা এপিকে জানিয়েছেন, ভিডিওতে যার ছবি প্রকাশিত হয়েছে তিনি তার ভাগ্নে।

এদিকে শনিবার ওই সেনার শিরশ্ছেদের ভিডিও প্রকাশিত হওয়ার পর আইএস গোষ্ঠির হাতে আটক সেনাদের পরিবারগুলো ক্ষোভে ফেটে পড়ে। তারা লেবানন সরকারের প্রতি আটক সেনাদের ছাড়িয়ে আনার জন্য আরো তৎপর হওয়ার দাবি জানিয়েছে।

এর আগে সৈয়দের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করেছিল আইএস। সেই ভিডিওতে আরো নয় সেনাকে প্রাণ ভিক্ষা চেয়ে অনুনয় করতে দেখা গেছে।

এসব সেনাদের আরসাল এলাকায় হামলা চালিয়ে আটক করেছিল জঙ্গিরা। লেবাননের কারগারে আটক জঙ্গিদের মুক্তির দাবিতে তাদের পণবন্দি করেছে আইএস।






মন্তব্য চালু নেই