মেইন ম্যেনু

‘আইএসকে পরাজিত করতে কয়েক বছর লাগবে’

মার্কিন সামরিক বাহিনীর প্রধান জেনারেল মার্টিন ডেম্পসে বলেছেন, ইসলামিক স্টেটের বিরুদ্ধে চলমান লড়াই নতুন মোড় নিতে শুরু করেছে। তবে জঙ্গিদের পরাজিত করতে কয়েক বছর লেগে যেতে পারে। শনিবার ইরাক সফরের সময় এ মন্তব্য করেছেন ডেম্পসে। আইএসের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোট বিমান হামলা শুরু করার পর ইরাকে এটিই তার প্রথম সফর।
যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্টিন ডেম্পসে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাক কুর্দি বাহিনীর ভূমিকার প্রশংসা করে বলেন, ‘আমি মনে করি এই যুদ্ধ একটি নতুন মোড় নিতে শুরু করেছে। ইরাকি ও কুর্দি সেনারা দক্ষতার সঙ্গে আইএসের মোকাবেলা করছে। তবে এ লড়াই শেষ হতে কয়েক বছর লেগে যাবে।’ তিনি আরো বলেন, ইরাকি সরকার বিবাদমান সুন্নি ও শিয়া সম্পদায়ের মধ্যে কতটা বিশ্বাস অর্জন করতে পারবে তারওপরই নির্ভর করছে এ লড়াইয়ের ভবিষ্যৎ।
ইরাকি কর্মকর্তাদের সঙ্গে আলাপ করার জন্য তিনি শনিবার বাগদাদ সফরে যান।
এর মাত্র কয়েক ঘণ্টা আগে ইরাকি সেনাবাহিনীর এক কর্নেল জানিয়েছিলেন, দেশের বৃহৎ তেল শোধনাগার বাজি তারা পুনর্দখল করে নিয়েছে। গত কয়েক মাস ধরে এটি দখল করে রেখেছিল আইএসের যোদ্ধারা।
এদিকে শনিবার আইএস আরো ৩৬ জনকে পণবন্দি করেছে বলে ইরাকের নিরাপত্তা বাহিনী জানিয়েছে। সম্প্রতি এই জঙ্গি গোষ্ঠীটি একটি ইরাকি গোত্রের লোকজনের ওপর গণহত্যা চালিয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছিল।






মন্তব্য চালু নেই