মেইন ম্যেনু

অল্প সময়ে ভারতীয় ভিসা পাবেন যারা…

বর্তমান নিয়মে ভারতীয় ভিসা পেতে অনলাইনে ফরম পূরণ করার পর অ্যাপয়েনমেন্ট পেতে অপেক্ষা করতে হয় এক থেকে দেড় মাস পর্যন্ত। এমন নিয়মে চিকিৎসার জন্য জরুরি ভারত গমনেচ্ছু অথবা কোনো ইভেন্ট কাভার করতে ভারত যেতে ইচ্ছুক সাংবাদিকদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়। এই অবস্থায় ভারতীয় ভিসা প্রদান সহজতর করতে রোগী ও সাংবাদিকসহ ১০ ক্যাটাগরির ভিসা আবেদনকারীকে দ্রুত সময়ে ভিসা দেওয়ার প্রক্রিয়া চালু করেছে ভারতীয় দূতাবাস ও হাই কমিশন অফিস।

এই ১০ ক্যাটাগরির আবেদনকারীরা অনলাইনে আবেদন করে অ্যাপয়েনমেন্ট তারিখের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হবে না। অনলাইন আবেদন ফরম পূরণের সর্বোচ্চ ৪ দিনের মধ্যে এ সব আবেদনকারীকে ভিসা প্রদান করা হবে বলে ভারতীয় দূতাবাস সূত্র নিশ্চিত করেছেন।

এই ১০ ক্যাটাগরির আবেদনকারীর মধ্যে রয়েছেন- চিকিৎসার প্রয়োজনে ভারত গমনেচ্ছু রোগী, সাংবাদিক, চিকিৎসক, শিক্ষার্থী, গবেষক, সম্মেলনে গমনেচ্ছু, চাকরিজীবী, ব্যবসায়ী, রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় আমন্ত্রিত এবং ট্রানজিট পেতে ইচ্ছুক ব্যক্তি। আগামী ২৫ নভেম্বর থেকে চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী ভিসা আবেদন কেন্দ্রে এ আবেদন গ্রহণ করা হবে বলে চট্টগ্রামের খুলশিস্থ ভারতীয় হাই কমিশন অফিস সূত্রে জানা গেছে।

ভিসা আবেদন ও ভিসা প্রদানে গতি আনার পাশাপাশি আবেদনকারীদের দুর্ভোগ কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে হাই কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

তবে টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীরা এই বিশেষ সুবিধা পাবেন না। টুরিস্ট ভিসা পেতে পূর্বের নিয়মে আবেদন করে অ্যাপয়েনমেন্টের জন্য কমপক্ষে একমাস অপেক্ষা করতে হতে পারে।

ভারতীয় দূতাবাস থেকে ভিসা আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বলা হয়েছে, আবেদনকারীদের প্রথমে https://indianvisaonline.gov.in ঠিকানায় গিয়ে অনলাইন ফরম পূরণ করতে হবে। সেখানে ঠিকভাবে নিজের ভিসা ক্যাটাগরি নিশ্চিত করতে হবে। পরে ফরমের পূর্ণাঙ্গ কপি প্রিন্ট করে ভিসা আবেদন কেন্দ্রে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা প্রক্রিয়াকরণ ফিসহ জমা দিতে হবে। অনলাইনে নিবন্ধনের চারদিনের ভেতর সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অফিস চলাকালীন সময়ে (রোববার-বৃহস্পতিবার) আবেদন জমা দিতে নতুন নিয়মে বলা হয়েছে। এ সম্পর্কিত বিস্তারিত নিয়ম www.ivacbd.com A_evww w.hcidhaka.gov.in- এ পাওয়া যাবে।

টুরিস্ট ভিসা পেতে পূর্বের নিয়মে আবেদন করে অ্যাপয়েনমেন্টের জন্য কমপক্ষে একমাস অপেক্ষা করতে হতে পারে। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে http:/ww/w.ivacbd.com ঠিকানায়।






মন্তব্য চালু নেই