মেইন ম্যেনু

সাতক্ষীরার খবর (২১/৮/১৪)

## সাতক্ষীরায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত:
জেলা প্রতিনিধি॥ মডার্ণ হারবাল সেন্টারের আয়োজনে সাতক্ষীরায় ঢাকা থেকে আগত অভিজ্ঞ ডাক্তার দ্বারা সকল প্রকার জটিল ও কঠিন রোগের ব্যবস্থাপত্র ফ্রি প্রদান হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী শহরের নিউ মাকেটস্থ এলাকার খোকন মেডিকেল হলে মডার্ণ হারবাল গ্রুপের চেয়ারম্যান ও এমডি’র উপদেষ্টা শেখ শফিউল আজমের পরিচালনায় রোগী দেখেন মডার্ণ হারবালের মেডিকেল অফিসার ডাঃ মোঃ কামরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন খোকন মেডিকেল সেন্টারের মালিক মোঃ রেজাউল করিম, সোনালী ব্যাংকের প্রাক্তণ ম্যানেজার আব্দুর রশিদ, গ্রাম্য ডাক্তার ছবির আহমেদ প্রমুখ। উক্ত ক্যাম্পে জেলার প্রায় শতাধিক রোগীর ফ্রি ব্যবস্থাপত্র প্রদান করা হয়েছে।

## নবীন বরণ ও কৃতি ছাত্র ছাত্রীদের সংবর্ধনা:
জেলা প্রতিনিধি॥ সাতক্ষীরা দিবা-নৈশ্য কলেজের একাদ্বশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ ও কৃতি ছাত্র ছাত্রীদের সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় সাতক্ষীরা দিবা-নৈশ্য কলেজ প্রাঙ্গণে কলেজের অধ্যক্ষ মোঃ আবু সাঈদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক পৌর মেয়র শেখ আশরাফুল হক, রেড ক্রিসেন্ট ইউনিট সাতক্ষীরা শাখা’র সাধারন সম্পাদক শেখ নুরুল হক। অনুষ্ঠানে একাদ্বশ শ্রেণির শিক্ষার্থীদের বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন ফিফা রেফারী তৈয়্যেব হাসান বাবু।

## মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টির মতবিনিময় সভা:
জেলা প্রতিনিধি॥ সাতক্ষীরায় স্থানীয় গন্যমান্য বৃদ্ধিজীবী, সাংস্কৃতিকর্মী, সাংবাদিক, শিক্ষকমন্ডলীর সাথে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৫টায় সাতক্ষীরা প্রেসক্লাবে অধ্যাপক আবু আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টির সদস্য সচিব জিয়াউদ্দীন তারিক আলী। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “মুক্তিযুদ্ধের চেতনা হারাবার নয়। বাঙালীর লোকগাঁথা সাংস্কৃতির সাথে ওতপোত ভাবে জড়িত মুক্তিযুদ্ধের চেতনা। আগামী এক হাজার বছরেও হারাবে না এই চেতনা। নব প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধার চেতনা পৌছে দিতে হবে। বুকের তাজা রক্ত দিয়ে এ দেশের মানুষ স্বাধিনতার সংগ্রামে লড়াই করে জীবন দিয়ে এদেশের মাটিকে ছুয়ে গেছে। এজন্য মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ সর্ব স্থরে পৌছে দিতে হবে। তৃর্ণমূল পর্যায় থেকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও বিভিন্ন তথ্যাদী সংরক্ষণ করতে হবে।” অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, রাজনৈতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা কাজী রিয়াজ, এড. আবুল কালাম আজাদ, সরকারি কলেজের সাবেক অধ্যাপক কাজী মুহম্মদ অলিউল্লাহ। এছাড়া আরো বক্তব্য রাখেন সুধাংশ সরকার, এড. অরুন ব্যানার্জী, প্রভাষক ইদ্রীস আলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তৃপ্তি মোহন মল্লিক, আবু আফফান রোজ বাবু, কবি হায়দার আলী, আজাদ হোসেন বেলাল, গাজী শাহ্জান সিরাজ, মন্ময় মনির, নিত্যানন্দ সরকার, সৈয়দ একতেদার আলী বাচ্চু, এড. কামাল রেজা, পল্টু বাশার সহ কবি সাহিত্যিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন ট্রাষ্টের শিক্ষা কর্মসূচির সমন্বয়কারী রনজিৎ কুমার।

## ডিবি খান হোমিও প্যাথিক মেডিকেল কলেজে জাতীয় শোক দিবস পালিত:
জেলা প্রতিনিধি॥ ডিবি খান হোমিও প্যাথিক মেডিকেল কলেজে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৪টায় ডিবি খান হোমিও প্যাথিক মেডিকেল কলেজ প্রাঙ্গণে অধ্যক্ষ ডাঃ জাহিদা আক্তার মিতা’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ ডাঃ মোঃ লুৎফর রহমান, ডাঃ দিলিপ কুমার দাশ, মোঃ আবু সাঈদ, অনুষ্ঠানের আহবায়ক ডাঃ আব্দুল ওহাব আজাদ, ডাঃ সৈয়দ কামরুজ্জামানম ডাঃ একরামুল, ডাঃ শেখ আমিরুজ্জামান, ডাঃ মুছা হাসান, ও সমাজ সেবক ফজলে এলাহী প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা আনোয়ারুল হাসান।

## সাতক্ষীরা জেলা বাকশিসের নির্বাচনে অনিয়মের অভিযোগ:
জেলা প্রতিনিধি॥ বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) এর সাতক্ষীরা জেলা শাখার ৮ম ত্রি বার্ষিক নির্বাচন ২০১৪ ব্যাপক অনিয়ম ও গঠনতন্ত্র লংঘনের অভিযোগ পাওয়া গেছে। নির্বাচন কমিশন খসড়া ও চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের আগেই মনোনয়ন পত্র বিক্রয়, যাচাই-বাছাইসহ চুড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করেছেন যা নির্বাচনের সার্বজনীন নিয়মের পরিপন্থী। গঠনতন্ত্রের ৪৩.৫ ধারায় সুনির্দিষ্টভাবে প্রার্থীতা সম্পর্কে নির্দেশনা থাকলেও তা লংঘন করে ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষনা করেছেন নির্বাচন কমিশন। এসব প্রার্থীরা হল, তালার কুমিরা কলেজের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ পাড় ও প্রভাষক প্রশান্ত কুমার রায়, কলারোয়ার সোনারবাংলা ডিগ্রী কলেজের প্রভাষক আরশাদ আলী, সদর উপজেলার শহীদ স্মৃতী ডিগ্রী কলেজের প্রভাষক অমিত কুমার চক্রবর্তী ও সহকারী অধ্যাপক চন্দ্র শেখর দাশ, ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের সহকারী অধ্যাপক আকবর হোসেন ও সহকারী অধ্যাপক মনিরুল ইসলাম, ছফুরন নেছা মহিলা কলেজের প্রভাষক এ আর এম মোবাশ্বেরুল হক জ্যোতি ও প্রভাষক তৌফিক আহমেদ, সিটি কলেজের সহকারী অধ্যাপক কৃষ্ণপদ সরকার, নলতা রেসিডেন্সিয়াল মডেল কলেজের সহকারী অধ্যাপক এস এম শফিউল ইসলাম, ডিআর এম আইডিয়াল কলেজের প্রভাষক কামরুল ইসলাম ও কাটুনিয়া বাজবাড়ী ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক শহিদুল ইসলাম। লিখিত অভিযেগে উল্লেখ করা হয়েছে, গঠনতন্ত্রের ৪৩.৫ ধারায় অনুসারে সংখ্যা গরিষ্ঠ শিক্ষক চাঁদা পরিশাধ না করলে সেই কলেজের কোন সদস্য জেলা জাতীয় সাধারণ পরিষদের বিষয় নির্ধারনী কমিটির সদস্য বা জেলা জাতীয় নির্বাহী পরিষদের কর্মকর্ত সদস্য পদের প্রার্থী হতে পারবে না। অথচ নির্বাচন কমিশন নিজেদের খেয়াল খুশি মত তাদের মনোনয়ন পত্র বাতিল না করে বৈধ ঘোষনা করেছে। এছাড়া ভোটার তালিকা প্রকাশর আগেই মনোনয়ন বিক্রয়, যাচাই বাছাইসহ চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। এছাড়া গত নির্বাচনে ৫ শতাধিক ভোটার থাকলেও এ নির্বাচনে ২৮৮ জনকে ভোটার করে নির্বাচন করা হয়েছে। বিষয়গুলিকে গঠনতন্ত্রের পরিপন্থি বলে লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে প্রতিকার চেয়ে জেলার বিভিন্ন কলেজে কর্মরত শিক্ষকবৃন্দ জেলা প্রশাসক, পুলিশ সুপার, বাকশিস কেন্দ্রীয় কমিটির সাভাপতি সাধারণ সম্পাদকসহ বিভিন্ন স্থানে অভিযোগ করেছেন।
এ ব্যাপারে প্রধান নিবাচন কমিশনার আশাশুনি ডিগ্রি কলেজের অধ্যক্ষ রুহুল আমীন অভিযোগের প্রাপ্তি স্বীকার করে বলেন, আমি সকল কলেজের অধ্যক্ষ ও কর্মকর্তাদের নিয়ে বসেছিলাম। অভিযোগকারিদের বক্তব্য ভিত্তিহীন বলে দাবী করেন তিনি।

## শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য সুরক্ষায় শ্যামনগরে শুরু হয়েছে দুই দিনব্যাপী যুব জলবায়ু ক্যাম্প:
জেলা প্রতিনিধি॥ শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য সুরক্ষায় জাগ্রত উপকূলীয় তরুণ প্রজন্মের অংশগ্রহণে সাতক্ষীরার শ্যামনগরে শুরু হয়েছে দুই দিনব্যাপী যুব জলবায়ু ক্যাম্প ২০১৪। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাম্পের উদ্বোধন করেন। শ্যামনগর উপজেলা মিলনায়তনে ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিজানুর রহমান বলেন, আমরা পরিবেশ নিয়ে অনেক কিছু ভাবি, কিন্তু পরিবেশ নিয়ে আমাদের মাথা ব্যথা নেই। তরুণরাই পারে সকল সমস্যা সাহসের সাথে প্রতিরোধ করতে। পরিবেশ রক্ষার পাশাপাশি তরুণদের বাল্য বিবাহ, যৌতুক প্রভৃতি সামাজিক সমস্যা মোকাবেলায়ও এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় তরুণ সমাজ যে উদ্যোগ উপকূলীয় এই এলাকায় গ্রহণ করেছে তা প্রশংসনীয়। এ সময় তিনি তরুণ সমাজকে মাদক থেকে দূরে থাকার আহবান জানান। পরে তিনি একটি নারকেল গাছের চারা রোপন করেন। বেসরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডেজিনাস নলেজের (বারসিক) সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম আয়োজিত এ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা আলী হোসেন, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি আকবর কবীর, উপজেলা সামাজিক বনায়ন কর্মকর্তা মিজানুর রহমান, কৃষক আবু মুছা, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী শাহীন ইসলাম প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জলবায়ু অভিযোজন ও প্রশমনে গাছের অবদান, আমাদের দেখা পরিবেশ ও জলবায়ু সমস্যার অভিজ্ঞতা প্রভৃতি বিষয়ে যুব সমাজকে অবহিত করা হয়। সবশেষে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিকে, ক্যাম্পের সমাপনী ও ২য় দ্বিতীয় দিনে অংশগ্রহণকারীরা উপকূলীয় দুর্যোগপীড়িত এলাকা পরিদর্শন করবে। ক্যাম্পে শ্যামনগর উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের ৩০ জন শিক্ষার্থী অংশ নেন।



« (পূর্বের সংবাদ)
(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই