৯ টি হারবাল চায়ের অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

এক কাপ চা দিয়ে দিন শুরু করা বা অবসর সময়ে এক কাপ অনেকেরই খুব প্রিয়। আর সেটা যদি হয় হারবাল বা ভেষজ চা তাহলে ব্যাপারটা আরো স্বাস্থ্যকর হয়। ভেষজ চায়ে ক্যাফেইন থাকে না বিধায় দিনের যে কোনো সময়েই পান করতে পারেন এমনকি ঘুম না হওয়ার দুশ্চিন্তা ছেড়ে রাতেও খেতে পারেন।

বাজারে বেশ কিছু ধরনের ভেষজ চা পাওয়া যায় তাই হয়তো কোন চা কিনবেন সেটা অনেকেই বুঝতে পারেন না। তবে আপনি চাইলে ঘরেও বানিয়ে খেতে পারেন বেশ কয়েক ধরনের ভেষজ চা। তবে তার আগে এসব চায়ের উপকারিতা সম্পর্কে জেনে নিলে আরো সুবিধা হবে।

চলুন তাহলে জেনে নিই কিছু জনপ্রিয় ভেষজ চায়ের উপকারিতা সম্পর্কে-

ক্যামোমাইল

যদি আপনার হজমের সমস্যা বা অ্যাসিডিটির সমস্যা থাকে তাহলে খাবার পর এক কাপ ক্যামোমাইল চা খেতে পারেন। আবার দুশ্চিন্তাগ্রস্থ থাকা অবস্থায় বা অফিসের কাজ শুরুর আগে খেয়ে নিতে পারেন এক কাপ ভেষজ চা। এই চা এক কাপ খাওয়ার পরপরই আপনি বেশ আরাম বোধ করবেন।

আদা চা

যাদের খাবারে অরুচি রয়েছে তারা খাওয়ার আগে খেয়ে নিতে পারেন এক কাপ আদা চা। যা খাবারে রুচি বাড়াতে সাহায্য করবে। আবার খাবার পরে অনেকের বুক জ্বলার সমস্যা দূর করতেও খেতে পারেন আদা চা। অনেকের হাড়ের জয়েন্ট শক্ত হয়ে থাকা, ফুলে যাওয়া বা ব্যাথার সমস্যা থাকলে দিনে কয়েক কাপ আদা চা খেতে পারেন এসব যন্ত্রণা থেকে মুক্তি পেতে।

রোজমেরি চা

অনেকেই হয়তো জানেন খাবারের বিভিন্ন রেসিপিতে স্বাদ এবং সুন্দর গন্ধের জন্য রোজমেরি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এটা হয়তো অনেকেই জানেন না যে এক কাপ রোজমেরি চা রাতের ভালো ঘুমের জন্য কতোটা সাহায্য করে। কারণ এই রোজমেরি চা দেহের পেশীকে শিথিল করতে সাহায্য করে। এছাড়া এই চা যকৃত এবং গলব্লাডারের সমস্যা দূর করতেও সাহায্য করে।

পিপারমিন্ট চা

এই চায়ের কড়া গন্ধ খাবারের রুচি ফিরিয়ে আনে। পিপারমিন্ট চা পেটে গ্যাস, পেট ফাঁপা ইত্যাদির মত হজম সংক্রান্ত সব ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। বমি ভাব, মাথা ঘুরানো বা মোশন সিকনেসের একটি কার্যকরী ঘরোয়া উপায় হচ্ছে এই চা পান করা।

লেমন গ্রাস চা

খাবার পর ভাল হজমের জন্য জনপ্রিয় এই চা টি পান করতে পারেন। সারাদিনের ক্লান্তি দূর করতে লেমন গ্রাস চায়ের সাথে সামান্য লেবুর রস মিশিয়ে খেলে মুহূর্তেই শরীর চাঙা হয়ে উঠবে। এই লেমন গ্রাস চা উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায় হিসেবে কাজ করে।

ল্যাভেন্ডার চা

ঘুমের সমস্যা যাদের আছে তাদের জন্য প্রয়োজন ল্যাভেন্ডার চা। এই চা খেলে ঘুম না হওয়ার সমস্যা দূর হবে খুব সহজেই। এই চায়ের সুবাসিত সৌরভ দেহ ও মনকে সতেজ করে যার ফলে সহজেই অনিদ্রার সমস্যা মোকাবেলা করা যায়। এবং এই চা খেলে শরীর খারাপ থাকলেও তা দূর হয়ে যায়।

এলাচ চা

যদি হজমের সমস্যা থাকে তাহলে এলাচ চা আপনাকে দিতে পারে বেশ অনেকটা স্বস্তি। এই পানীয়টির তীব্র ঝাঁঝালো ও মিষ্টি স্বাদ পেটের ব্যাথা এবং বদহজমের জন্য ঔষধের মত কাজ করে। এই চা পেট ফাঁপার সমস্যা থাকলে সেটাও দূর করতে সক্ষম। বমি ভাব কাটানোর জন্যও খেতে পারেন এলাচ চা।

গোলাপ পাপড়ির চা

তাজা গোলাপ পাপড়ির চা দেহের প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার জন্য বেশ জনপ্রিয় একটি চা। এর কারণ হচ্ছে এই পানীয়টি ভিটামিন সিতে ভরপুর। ঐতিহ্যগত ভাবে এই চা সাধারণত উচ্চ রক্তচাপের রোগীদের দেয়া হয়ে থাকে। এছাড়া রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে এই চা নিয়মিত পান করতে পারেন।

বিছুটি পাতার চা

এক কাপ বিছুটি পাতার চা খেলে তা হাড়ের জয়েন্টের ব্যাথা ও ক্ষত সারাতে সাহায্য করে। এই ভেষজ চা টি নিয়মিত খেলে তা মূত্রনালীর ইনফেকশন দূর করার পাশাপাশি মূত্রথলি এবং কিডনিকে ভালো রাখতে সাহায্য করে। এছাড়া যাদের উচ্চ রক্তচাপ এবং রক্ত শূন্যতা রয়েছে তাদের জন্য এই চা খুবই উপকারী।

লেখক
শওকত আরা সাঈদা(লোপা)
জনস্বাস্থ্য পুষ্টিবিদ
এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)
মেলাক্কা সিটি, মালয়েশিয়া।



মন্তব্য চালু নেই