৮নং সেক্টরের মুক্তিযোদ্ধা আলতাফের সনদ মিলেনি আজও

৭১-এর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করে জালিয়াতির আশ্রয় নিয়ে অনেকেই পেয়েছেন মুক্তিযোদ্ধা সনদ। অথচ ৮নং সেক্টরে বীরদর্পে মুক্তিযুদ্ধ করলেও আজও মিলেনি মুক্তিযোদ্ধা আলতাফের মুক্তিযোদ্ধা সনদ।

তার বাড়িতে গিয়ে দেখা যায়, ছোট্ট একটি দো’চালা টিনের ঘরের পিড়িতে (বারান্দায়) বসে নাতি ইমনকে মুক্তিযুদ্ধের গল্প শোনাচ্ছিলেন মেহেরপুর গাংনী উপজেলার মুন্দা গ্রামের বীর মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন (৬৮)। ১৬ ডিসেম্বর বিজয় দিবস। বাঙালি জাতির এক অনন্য গৌরবের দিন। কত সাধনা ও ত্যাগের মাধ্যমে বিজয় অর্জন হয়েছিল তা বর্ণনা করছিলেন তিনি। মুক্তিযুদ্ধের সেই বীরত্বগাথা গল্পের মধ্যে ছেদ পড়ে। যখন মনে হয় কার জন্য স্বাধীনতা, কিসের জন্য জীবনবাজি রেখে যুদ্ধ করেছিলেন তিনি। অনেক অমুক্তিযোদ্ধা ও বিতর্কিত ভুমিকার অনেকেই আজ মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। তাদের সন্তানরা মুক্তিযোদ্ধা কৌটায় সরকারি চাকরিও করছেন। অথচ তার শিক্ষিত দুই ছেলের ভাগ্যে জোটেনি সরকারি চাকরি নামক সেই সোনার হরিণ। আলতাফ হোসেন স্বাধীনতার এত বছর পরেও পাননি মুক্তিযোদ্ধার সনদ। কথা বলতে বলতে দু’চোখ বেয়ে জল গড়িয়ে পড়ছিল। সবকিছু যেন আবছা হয়ে আসতে থাকে মুক্তিযুদ্ধের অকুতোভয় সৈনিক আলতাফ হোসেনের চোখে।

১৯৭১ সালে ভারতের রামপুর হাট বীরভূমে ২৮ দিনের উচ্চ প্রশিক্ষণ গ্রহণ করে ১৮ বছরের টগবগে তরুণ আলতাফ হোসেন ঝাপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। গ্রুপ কমান্ডার প্রয়াত আবুল কাশেম কোরাইশির নেতৃত্বে ৮নং সেক্টরে মেহেরপুর, গাংনী ও পার্শ্ববর্তী আলমডাঙ্গাসহ বিভিন্ন এলাকায় সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীনের পর দেশ পুনর্গঠনের কাজে যোগ দেন পুলিশ বাহিনীতে। কনস্টেবল পদের সামান্য বেতনে চাকরি করে দুই ছেলে ও তিন মেয়েকে লেখাপড়া শিখিয়েছেন। দুই ছেলে আজও বেকার। ছোট মেয়ে নবম শ্রেণীর ছাত্রী। স্বাধীনতার এতো বছর পরেও তার ভাগ্যে জোটেনি মুক্তিযোদ্ধার সনদ। ভারতে প্রশিক্ষণার্থী তালিকার এফ.এফ নম্বর বি-২০৮ এর উপর ভিত্তি করে পাচ্ছেন ভাতা। ২০১০ সালে আবেদন করলেও আজও মেলেনি মুক্তিযোদ্ধার সনদ। এতে রাষ্ট্রীয় অনেক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত তিনি। বলছিলেন আলতাফ হোসেন।

আলতাফ হোসেনের আবেদনের বিষয়ে এখনো মন্ত্রণালয় থেকে যাচাই-বাছাইয়ের জন্য উপজেলা কমিটিতে কাগজপত্র আসেনি বলে জানান গাংনী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলী। তাকে একজন প্রকৃত মুক্তিযোদ্ধা উল্লেখ করে তিনি জানান, যাচাই-বাছাই সম্পন্ন হলে তিনি গেজেটভুক্ত হতে পারবেন।

মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মেহেরপুর জেলার বিভিন্ন প্রান্তে নিরলস পরিশ্রম করেছেন মুক্তিযুদ্ধের গবেষক ও বিশিষ্ট কথা সাহিত্যিক রফিকুর রশিদ রিজভী। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিতর্কের তো শেষ হলো না। শেষ কবে হবে আমরা জানিও না। বিশেষ করে মুক্তিযোদ্ধা কারা? ভূয়া মুক্তিযোদ্ধা কারা? কি করে মুক্তিযুদ্ধের প্রকৃত তালিকায় ভূয়া মুক্তিযোদ্ধাদের নাম যুক্ত হলো?

জেলার মুক্তিযোদ্ধার তালিকা ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ করতে গিয়ে বিপাকে পড়েছিলেন উল্লেখ করে তিনি আরো বলেন, এমন কিছু ব্যক্তির নাম মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট প্রকাশ হয়েছে, যাদেরকে আমাদের চারপাশের মানুষ সবাই চেনে। তারা মুক্তিযোদ্ধা ছিলেন না। ইতিহাসের সত্য রক্ষার স্বার্থে খুব জরুরি হয়ে উঠেছে সকল রাজনৈতিক বাক বদলের সময়ে প্রণীত মুক্তিযোদ্ধার তালিকাগুলো সামনে নিয়ে বসে মাঠ পর্যায়ের কিছু মানুষের সাথে কথা বলে প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকাটি প্রণয়ন করা। তা না হলে আমরা জাতি হিসেবে নিজেরাই অসত্যের ঘেরাটপে বন্দি হয়ে থাকবো এবং ইতিহাসের প্রতি অবিচার করবো। এই অবিচারের দায় জাতি হিসেবে আমাদেরকেই নিতে হবে।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাংগঠনিক কমান্ডার আমিরুল ইসলাম জানান, জেলার প্রায় তিনশোর উপরে অমুক্তিযোদ্ধা গেজেটভুক্ত হয়েছেন। তাই যাচাই-বাছাই হওয়া জরুরি। অবশ্য বর্তমান সরকার এ বিষয়ে সোচ্চার। দ্রুত যাচাই-বাছাইয়ের আশা প্রকাশ করেন তিনি।

স্বাধীনতা যুদ্ধের পক্ষে বিভিন্নভাবে ভূমিকা রেখেছিলেন এমন মানুষের সংখ্যা অগণিত। যারা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দাবি করেননি। দেশ স্বাধীন হয়েছে এটাই তাদের বড় পাওয়া হিসেবে ধরে নিয়েছেন। অথচ বিতর্কিত অনেকেই আজ মুক্তিযোদ্ধা হিসেবে পরিচিতি ও গুরুত্বপূর্ণ পদ-পদবিও দখল করেছেন। কিন্তু আলতাফ হোসেনের মতো মানুষ পাননি স্বীকৃতি। তাই এমন আলতাফ হোসেনদের স্বীকৃতি ও অমুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়া এখন সময়ের দাবি।



মন্তব্য চালু নেই