৭ এপ্রিলের আগে প্রচারণা চালালে ব্যবস্থা

ঢাকা (উত্তর-দক্ষিণ) সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্ভাব্য প্রার্থীরা আাগামী ৭ এপ্রিলের আগে প্রচারণা চালালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা অনুসরণ করতে বলা হয়েছে।

রবিবার রাতে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ২৮ এপ্রিল ঢাকা (উত্তর-দক্ষিণ) সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, প্রার্থীরা ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী ২১ দিনের আগে কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না। অর্থাৎ ৭ এপ্রিলের আগে কেউ প্রচারণা চালাতে পারবে না। প্রার্থীরা ৮ তারিখ থেকে সীমিত আকারে প্রচারণা চালাতে পারবেন। ১০ তারিখ প্রতীক বরাদ্দ হলে চূড়ান্তভাবে প্রচারণায় নামবেন প্রার্থীরা। তবে ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রচারণা বন্ধ করতে হবে।

আসাদুজ্জামান জানান, কেউ নির্বাচনী আচরণ বিধিমালা অনুসরণ না করে প্রচারণা চালালে তাদের বিরুদ্ধে আইনানুগব্যবস্থা নেওয়া হবে। তিনি প্রার্থীদের বিধি অনুসরণ করে চলতে অনুরোধ করেছেন।

সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১০ এর অনুচ্ছেদ ৪-এ নির্বাচনী প্রচারণার সময় প্রসঙ্গে বলা হয়েছে, ‘কোনো প্র্রার্থী বা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি ভোটগ্রহণের জন্য নির্ধারিত তারিখের ২১ দিন পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবে না।’

তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৯ মার্চ, যাচাই-বাছাই ১ ও ২ এপ্রিল এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ এপ্রিল। প্রতীক বরাদ্দ ১০ এপ্রিল, ভোট গ্রহণ ২৮ এপ্রিল।



মন্তব্য চালু নেই