৬০০ দিন ধরে উড়ছে রহস্যময় মার্কিন মহাকাশযান, কিন্তু কেন?

মার্কিন বিমান বাহিনীর রহস্যময় এক্স-৩৭ বি মহাকাশযানটি দীর্ঘদিন ধরে মহাকাশে অবস্থান করছে। গোপন মিশনে এ মহাকাশযানটি পৃথিবীকে প্রদক্ষিণ করেই চলেছে। আর এতে তৈরি হয়েছে নতুন রেকর্ড। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মানুষ বিহীন এক্স-৩৭ বি নামের মহাকাশযানটি অরবিটাল টেস্ট ভেহিক্যাল নামেও পরিচিত। এতে কোনো পাইলটের প্রয়োজন হয় না। পৃথিবী থেকেই এটি পরিচালিত হয়।
এবারের মিশনে এক্স-৩৭ বি মিনি শাটলযানটি ২০১৫ সালের ২০ মে থেকে কক্ষপথে পরিভ্রমণ শুরু করে এবং সম্প্রতি ৬০০ দিন কক্ষপথে পরিভ্রমণ সম্পন্ন করেছে। আশা করা হচ্ছে এবারের মিশনে এটি মহাকাশে অবস্থানের নতুন রেকর্ড গড়তে পারবে।

এর আগে এক্স-৩৭ বি মিনি শাটলযানটি ২০১২ সালের ডিসেম্বর থেকে কক্ষপথে পরিভ্রমণ শুরু করে এবং ৬৭২ দিন কক্ষপথে পরিভ্রমন করার রের্কড স্থাপন করে। এবারের যাত্রা ছিল মহাকাশযানটির চতুর্থ মিশন। আশা করা হচ্ছে আগের ৬৭২ দিনের রেকর্ড ভেঙে ফেলবে এবারের যাত্রা।

একটি গোপন মিশনে দীর্ঘদিন ধরে কক্ষপথে পরিভ্রমন করছে মাকাশযানটি। আর এ মিশনের বিস্তারিত এখনও কেউ জানে না। ঠিক কী কারণে মহাকাশযানটি এত দীর্ঘদিন ধরে মহাকাশে অবস্থান করে, তা নিয়ে রহস্য রয়েই গেছে। অনেকেরই ধারণা মার্কিন সামরিক বাহিনীর গোপন তথ্য সংগ্রহ করার কাজে এটি ব্যবহৃত হয়। এছাড়া মহাকাশের নানা সংবেদনশীল বিষয় নিয়ে এটি গবেষণা করে বলেও ধারণা করা হয়।

মিশন শেষে মহাকাশযানটি সাধারণত ক্যালিফোর্নিয়ার ব্যান্ডেনবাগ বিমান ঘাঁটিতে অবতরণ করে। যেখানে বিমান বাহিনীর কর্মকর্তারা তার প্রর্ত্যাবর্তনের অপেক্ষায় থাকেন।
মার্কিন বিমান বাহিনীর দ্রুতগামী বিমানবহরে দুটি এক্স-৩৭ বি মহাকাশযান বিমান রয়েছে এবং ২০১০ সাল থেকে এই দ্রুতগামী বিমানগুলো বিভিন্ন গোপন মিশনে ব্যবহার করা হয়ে থাকে।

রহস্যময় এ বিমানের ফ্লাইটসমূহের সঠিক উদ্দেশ্যে এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। মহাকাশযানটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি ল্যান্ডিংয়ের সময় পর্যন্ত নিজে নিজেই স্বাধীনভাবে উড়তে সক্ষম।



মন্তব্য চালু নেই