৬টি উপায়ে কমিয়ে ফেলুন তীব্র কান ব্যথা

আমাদের সবারই কমবেশি কানে তীব্র ব্যাথা হয়ে থাকে। এটা সাধারণত ঠান্ডা, এলারজি, কানে পানি ঢোকা, ব্যক্টেড়িয়া, দুর্ঘটনায় ব্যথা পাওয়া, ফাঙ্গাস, কানের ভেতরে ব্রণের সমস্যা আরো নানা কারণে কানে তীব্র ব্যথা হতে পারে।

খেয়াল রাখতে হবে, এ সময় ভুলেও কানে আঙুল বা কটন বাড জাতীয় জিনিস ঢোকানো যাবে না। কানের ব্যথা কমাতে ঘরোয়া কিছু চিকিৎসা নেয়া যেতে পারে। এতে করে খুব দ্রুত কানের তীব্র ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। যদি এতে কাজ না হয় তবে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। চলুন জেনে নিই কান ব্যাথা কমানোর কিছু ঘরোয়া উপায়-

১। গরম ভাপ
একটি বোতলে কিংবা হট ব্যাগে গরম পানি নিয়ে অথবা একটি সুতি পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে কানের কাছে চেপে ধরতে হবে। গরম ভাপ কানের ভেতরে গেলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। এতে করে কানের ব্যথা উপশম হবে।

২। অলিভ অয়েল
অলিভ অয়েল গরম করে কুসুম গরম থাকতেই তিন/চার ফোঁটা তেল ড্রপার দিয়ে কানের ভেতর দিতে হবে। এতে কানের ইনফেকশন জনিত ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

৩। আদা
আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান দ্রুত কানের ব্যথা উপশমে বেশ কার্যকরী। আদা ছেঁচে নিয়ে এর তাজা রস ২/৩ ফোঁটা কানের ভেতর দিলে ব্যথা কমে যাবে। এছাড়াও আদা থেঁতো করে তিলের তেলে ফুটিয়ে তেল কানের ভেতর দেয়া যেতে পারে। এতে ভালো ফলাফল পাওয়া যাবে।

৪। রসুন ও তিলের তেল
রসুনের অ্যান্টিবায়োটিক উপাদান কানের ব্যাকটেরিয়ার আক্রমণের ব্যথা উপশমে কাজ করে। দুই টেবিল চামচ তিলের তেলে চা চামচ থেঁতো করা রসুন দুই/তিন মিনিট ফুটিয়ে নিতে হবে। রসুন ছেঁকে নিয়ে ঠাণ্ডা হওয়ার পর দুই/এক ফোঁটা তেল কানের ভেতর দিলে ব্যথা কমে যাবে।

৫। লবণ
একটি প্যানে লবণ বাদামী বর্ণ ধারণ না করা পর্যন্ত ভাজতে হবে। বাদামি বর্ণ ধারণ করলে তা চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড়ে পেঁচিয়ে নিয়ে কানে ভাপ দিতে হবে। এতে করে কানের ব্যথা তাৎক্ষণিকভাবে উপশম হবে।

৬। পেঁয়াজ
পেঁয়াজ অনেক কার্যকরী অ্যান্টিসেপ্টিক। পেঁয়াজ গ্রেট বা কুঁচি করে নিয়ে চিপে রস বের করে দিনে অন্তত দুই/তিন বার তিন/চার ফোঁটা করে আক্রান্ত কানের ভেতর দিতে হবে। এতে করে কানের ব্যথা দূর হবে।



মন্তব্য চালু নেই