৪ বলে ৯২ রান: আজীবন নিষিদ্ধ দুই ক্লাব

ঢাকা দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগে ৪ বলে ৯২ রান দেওয়ার নেপথ্য খলনায়কদের বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবচেয়ে বড় শাস্তি পাচ্ছে রাজধানীর লালমাটিয়া ক্রিকেট ক্লাব এবং ফিয়ার ফাইটার্স। ক্লাবদুটিকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান শেখ সোহেল মঙ্গলবার সাংবাদিকদের জানান, এই ঘটনার দায়ে জড়িত দুই বোলার সুজন মাহমুদ এবং তাসনিম হাসানকে ১০ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে বহিষ্কার করা হয়েছে।

সুজন ৪ বলে ইচ্ছা করে ৯২ রান দেন। তার দুইদিন আগে তাসনিম ১.১ ওভারে ৬৪ রান দেন।

৪ বলে ৯২ রান তোলার ঘটনা ঘটে ১২ এপ্রিল। ‘বাজে আম্পায়ারিং’য়ের প্রতিবাদে লালমাটিয়া ক্রিকেট ক্লাবের ওপেনিং বোলার সুজন মাহমুদ ইচ্ছা করে বাজে বলে করেন। ২০টি ডেলিভারি দিয়ে চারটি বৈধ বল করেন তিনি। প্রথম ওভারের ওই ২০ ডেলিভারিতেই প্রতিপক্ষ ম্যাচ জিতে নেয়। ইনিংস শেষ হয় ০.৪ ওভারে!

লালমাটিয়া সেদিন আগে ব্যাট করে ১৪ ওভারে ৮৮ রানে অলআউট হয়। দলটির অভিযোগ, টস করার সময় তাদের অধিনায়ককে কয়েন দেখানো হয়নি। এমনকি তারা ব্যাট করার সময় ‘ইচ্ছামত সিদ্ধান্ত’ দেন দুই আম্পায়ার। পরে ফিল্ডিং করতে নেমে প্রথম ওভারে বিরল এই প্রতিবাদ জানায় দলটি।

শেখ সোহেল বলেন, ‘সংশ্লিষ্টরা বিশ্বদরবারে বাংলাদেশকে হেয় করতে পরিকল্পনা করে এই কাণ্ড ঘটায়।’

অভিযোগের সত্যতা পাওয়ায় লালমাটিয়া ক্রিকেট ক্লাব এবং ফিয়ার ফাইটার্সকে আজীবন বহিষ্কার করা হয়েছে। পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন দুই দলের কোচ-ম্যানেজার এবং অধিনায়ক।

বোলারদের না থামানোর কারণে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারার কারণে ম্যাচের আম্পায়ারদের ৬ মাস নিষিদ্ধ করা হয়েছে।



মন্তব্য চালু নেই