৪বছরেও বিচার পায়নি র‌্যাবের গুলিতে পা হারানো লিমন

পেরিয়ে গেছে চার বছর, আজও বিচার পায়নি র‌্যাবের গুলিতে পঙ্গু লিমন। স্বাধীন এই বাংলার মাটিতে সঠিক বিচার না পেয়ে, বিচারকার্যে সুষ্ঠুতা আনার লক্ষে নিজেকে বিচারক হিসেবে প্রতিষ্ঠিত করে দেশের সেবায় নিয়োজিত করার উদ্দেশ্যে ২০১৩ সালে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন তিনি।
২০১১ সালের ২৩ মার্চ ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আহত হন লিমন হোসেন। সাতুরিয়া গ্রামের তোফাজ্জেল হোসেনের ছেলে লিমন সে সময় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। জীবন বাঁচাতে চিকিৎসকরা তার এক পা কেটে বাদ দিতে বাধ্য হন। বর্তমানে লিমন গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী।

সেদিন লিমন মাঠ থেকে গরু আনতে বাড়ির বাইরে যায়। পথে স্থানীয় শহীদ জমাদ্দারের বাড়ির সামনে র‌্যাব-৮-এর একটি দল তাকে সামনে পেয়ে শার্টের কলার ধরে নাম জিজ্ঞেস করে। লিমন নিজেকে ছাত্র বলে পরিচয় দেয়। কিন্তু  র‌্যাবের এক সদস্য কথাবার্তা ছাড়াই তার বাঁ পায়ে অস্ত্র ঠেকিয়ে গুলি করে দেন। লিমন সেখানে অজ্ঞান হয়ে পড়ে যায়।

‘আমি লেখাপড়ার খরচ চালানোর জন্য ইটভাটায় কাজ করছি। মানুষের কাছ থেকে জামাকাপড় চেয়ে নিয়ে কলেজে যাই। র‌্যাব কোনো কথা না শুনেই আমার পায়ে গুলি করে বলল, “তুই সন্ত্রাসী”।’ বলেছিলেন লিমন।

ওই ঘটনার পর লিমনকে সন্ত্রাসী হিসাবে উল্লেখ করে অস্ত্র আইনে এবং সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে দুটি মামলা করে র‌্যাব। তবে ঘটনাটি গণমাধ্যমে এলে দেশজুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো র‌্যাবের সমালোচনা করে দোষীদের আইনের আওতায় আনার আহ্বান জানায়। জাতীয় মানবাধিকার কমিশনও লিমনের পক্ষে দাঁড়ানোর ঘোষণা দেয়।

Untitled

এই পরিস্থিতিতে ২০১৩ সালের ৯ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় র‌্যাবের দায়ের করা মামলা দুটি প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত জানায়। গত ১৬ অক্টোবর ২০১৩ সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহারের মাধ্যমে সব অভিযোগ থেকে মু্ক্ত হন লিমন।

কিন্তু মুক্ত হতে পারেননি অবিচারের বেড়াজাল থেকে। সুষ্ঠু বিচারের সপ্ন আজও দেখে লিমন। তবে বাস্তবায়নের দেখা মেলে নি তার আজও। এ বিষয়ে লিমন আরও জানান -“এটার সঠিক বিচার না হলে এরকম অন্যায় আরও করার প্রশ্রয় পাবে অপরাধীরা। বর্তমান সরকার এ বিষয়ে সঠিক পদক্ষেপ নেবে বলে আমি আশা করছি।”

এদিকে র‌্যাবের গুলিতে পঙ্গু লিমন তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, আজ ২৩শে মার্চ এইদিন RAB আমার পায়ে অস্ত্রঠেকিয়ে গুলিকরে চিরদিনের জন্য পঙ্গুকরে……….আজও এই চরম নিষ্ঠুরতার বিচার পাইনি……. আমার জন্য দোয়া করবেন।।।

www.facebook.com/mdlemon.hossen.3?fref=ts



মন্তব্য চালু নেই