৩৬টি দেশকে সঙ্গে নিয়ে আরব সাগরে পাকিস্তানের বিশাল নৌসেনা মহড়া!

রাশিয়া, চীন ও আমেরিকা সহ ৩৬টি দেশের সঙ্গে উত্তর আরব সাগরে নৌ মহড়া শুরু করলো পাকিস্তান। এর সরকারি নাম টুগেদার ফর পিস। তবে কোডনেম আমন-১৭। এই মহড়া ৫দিন ধরে চলবে। খবর এবিপির।

পাক নৌ সেনার দাবি, প্রতি ২ বছর অন্তর এই মহড়া চলে বিশ্বের বিভিন্ন নৌ সেনার মধ্যে বোঝাপড়া বাড়ানোর লক্ষ্যে। এ জন্য রাশিয়া পাঠিয়েছে ৩টি যুদ্ধজাহাজ, আমেরিকা ৪টি, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও তুরস্ক ১টি করে। এছাড়াও এতে যোগ দিয়েছে চীন, জাপান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও ফ্রান্স।

এই মহড়া থেকে সংগ্রহ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালানো সহজ হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের নৌবাহিনী। মানুষ পাচার, অস্ত্র পাচার ও ড্রাগ চোরাচালানের ক্ষেত্রেও এই মহড়া থেকে পাওয়া অভিজ্ঞতা কাজে লেগেছে। এর ফলে উত্তর আরব সাগরে সোমালিয়ার জলদস্যুদের রমরমা কমানো গেছে বলেও দাবি করেছে তারা।

ভারত যেভাবে সমুদ্রে তাদের শক্তি বাড়ানোর চেষ্টা করছে, সে ব্যাপারে পাক নৌসেনা কর্মকর্তার দাবি, আমন-১৭ মহড়া কোনও যুদ্ধের প্রস্তুতি নয়। তবে পাক নৌসেনা তাদের জলসীমা ও বন্দর সুরক্ষিত রাখতে সক্ষম। একইসঙ্গে তার আরও দাবি, পাকিস্তান আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।



মন্তব্য চালু নেই