৩০ ঘণ্টায়ও কমেনি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৩০ ঘণ্টায়ও যানজটের তীব্র কমেনি। বৃহস্পতিবার দুপুর ২টার পর থেকে শুক্রবার সন্ধ্যায় পর্যন্ত মহাসড়কের যানবাহনের চাপ একই রকম লক্ষ্য করা যায়। মহাসড়কের কয়েকটি স্থানে ট্রাক বিকল, টানা দুইদিনের ছুটি এবং মহাসড়কে পিকনিকের বাসের চাপ বৃদ্ধি পাওয়ার কারণে যানজটের সৃষ্টি হচ্ছে বলে দাবি পুলিশের। কালিয়াকৈর থানা পুলিশ ও কোনাবাড়ি হাইওয়ে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যানজট নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে যানজট কিছুটা কমলেও রাত ৩ টার দিকে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই এলাকায় আরো একটি ট্রাক মহাসড়কের ওপর বিকল হলে যানজট গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে কালিয়াকৈর উপজেলার চন্দ্রা ত্রিমোড় হয়ে গোড়াই পর্যন্ত এবং চন্দ্রা ত্রিমোড় থেকে কালিয়াকৈর-নবীনগর সড়কের বাইপাইল ব্রিজ পর্যন্ত ছাড়িয়ে যায়। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীবাহী বাসসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের যানবাহন।

হাইওয়ে পুলিশ জানায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর এলাকায় একটি ট্রাক মহাসড়কের ওপর বিকল হয়ে পড়ে। এরপর থেকে ওই মহাসড়কের যানজট শুরু হয়। আবার টানা দুইদিনের সরকারি ছুটি পাওয়ায় ঘরমুখো মানুষের চাপ বেড়ে যায়। যার ফলে মহাসড়কে যানবাহনের চাপও বেড়ে যায় এবং তীব্র যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তা, ভোগড়া বাইপাস থেকে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই পর্যন্ত মহাসড়কের উভয় পাশে দীর্ঘ ৩৫ কিলোমিটার যানজট ছাড়িয়ে গেছে। তবে মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ঢাকাগামী নিজাম পরিবহনের ট্রাক চালক বেল্লাল হোসেন জানায়, রাত ৮টার দিকে সে টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন। কিন্তু সকাল সাড়ে ১০টার সময় চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকায় পৌঁছায়। এতে তার সময় লেগেছে প্রায় সাড়ে ১৪ ঘণ্টা।

গাজীপুর চৌরাস্তা থেকে ছেড়ে আসা বগুড়াগামী মেসার্স মায়ের দোয়া এন্টারপ্রাইজের ট্রাকের চালক মো. আনোয়ার জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে ট্রাক নিয়ে রওনা দেন তিনি। কিন্তু চন্দ্রা পল্লীবিদ্যুৎ স্ট্যান্ডে পৌঁছাতে তার সময় লেগেছে সাড়ে ১০ ঘণ্টা।
এদিকে, মহাসড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের কারণে স্থানীয় যানবাহন ও স্থানীয় লোকজন পড়েছেন চরম ভোগান্তিতে। সেই সাথে রিকশা ও লেগুনা চালকরা হাতিয়ে নিচ্ছেন অতিরিক্ত ভাড়া। কালিয়াকৈর উপজেলার সফিপুর বাজার থেকে চন্দ্রার ভাড়া হচ্ছে রিকশায় ১৫ টাকা আর রিকশা চালকরা ভাড়া নিচ্ছে ৫০ থেকে ১০০ টাকা।

সরেজমিনে দেখা যায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উভয়পাশে বেশ কিছু অকেজো যানবাহন পড়ে থাকার কারণে ধীরগতিতে চলছে যানবাহন। কিছু অকেজো গাড়ি টেনে নেওয়ার দৃশ্যও দেখা গেছে। যানজটের কারণে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক শিক্ষা সফরের গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ফলে আনন্দ করার মূহুর্তগুলো এখন বিষন্নতায় পরিণত হয়েছে ভ্রমণকারীদের কাছে।

কোনাবাড়ী (সালনা) হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মো. হোসেন সরকার জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর এলাকায় একটি ট্রাক মহাসড়কের ওপর বিকল হয়ে পড়ে। এরপর থেকে ওই মহাসড়কের যানজট শুরু হয়। আবার দুইদিনের সরকারি ছুটি এবং মহাসড়কে পিকনিকের যানবাহনের চাপ বেড়ে যাওয়ার কারেণ যানজটের সৃষ্টি হয়েছে। যানজট স্বাভাবিক রাখতে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ৪ লেনের কাজের অংশ হিসেবে কোনাবাড়ী এলাকায় রাস্তার উন্নয়নের কাজ এবং ফ্লাইওভারে নির্মাণ কাজ করার কারণে যানবাহনে কিছুটা ধীরগতি রয়েছে। তবে অল্প সময়ের মধ্যে মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

মির্জাপুরের গোড়াই হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আবদুল মোতালেব জানান, টাঙ্গাইলের এদিকে এই মুহূর্তে কোনো সমস্যা নেই। চন্দ্রা ত্রিমোড়ে ঠিকমত গাড়ি পাসিং না হওয়ায় যানজটের সৃষ্টি হচ্ছে। তাছাড়া যানবাহনের চাপ বেশি থাকায় ধীরগতিতে গাড়ি চলছে।



মন্তব্য চালু নেই