২ বছরের মধ্যে বিড়িকে বিদায় করে দিব : মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী ২ বছরের মধ্যে বিড়িকে চিরতরে দেশ থেকে বিদায় করে দিব। এজন্য আসছে দুই বছরের বাজেটে বিশেষ পরিকল্পনা নেওয়া হবে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৮তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সভা পরিচালনা করেন জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এসময় দেশের প্রায় সকল ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের দেশে আইন আছে। কিন্তু প্রয়োগ নেই। তামাকজাত পণ্য জনস্বাস্থের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে বিড়ি মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই আগামী দুই বছরের মধ্যে দেশ থেকে বিড়িকে চিরতরে বিদায় করে দিব। এজন্য আগামী দুই বারের বাজেটে বিশেষ পরিকল্পনা নেওয়া হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরা অগ্রীম ভ্যাট না নেওয়ার দাবি তুলেছেন। বর্তমানে ৫ শতাংশ অগ্রীম ভ্যাট আদায় করা হয়। বাজেটে ব্যবসায়ীদের দাবি বিবেচানার চেষ্টা করবো। এছাড়া ২০২৪ সাল পর্যন্ত দেশের আইসিটি সেক্টরকে অবমুক্ত করা হয়েছে। কিন্তু আইসিটি ব্যবসায়ীরা বলছেন তারা অবমুক্ত সার্টিফিকেট পায়নি। এটা ঠিক হয়নি। এনবিআরকে বলবো দ্রুত তাদেরকে এটা দেওয়া উচিত।

তিনি বলেন, বাজেটে দেশীয় শিল্পকে কিভাবে বাঁচানো যায় এ চিন্তা করছি। এ বিষয়টি মাথায় রেখেই ভ্যাট আইন প্রণয়ণ করা হয়েছে। দেশের ব্যবসায়ীরা কাঁচামাল আমাদানিতে ৫ শতাংশ শুল্ক কমিয়ে ৩ শতাংশ নির্ধারণের যে দাবি তুলেছেন তা বিবেচনা করা হবে।



মন্তব্য চালু নেই