২৩ বছরের দুঃখ ঘুচবে ভারতের?

ওয়ানডে বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তান কখনোই জেতেনি, এটা প্রায় সবাই জানে। কিন্তু বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত যে কখনোই জয়ের মুখ দেখেনি, এটা কজনই-বা জানে?

হ্যাঁ, বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩টি ম্যাচ খেলে ৩টিতেই হেরেছে ভারত। মজার বিষয়, ৩ ম্যাচেই উইকেটের ব্যবধানে হেরেছেন ভারতীয়রা!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৯২ বিশ্বকাপে অ্যাডিলেডে ৬ উইকেটে, ১৯৯৯ বিশ্বকাপে ব্রিজটনে ৪ উইকেটে এবং ২০১১ বিশ্বকাপে নাগপুরে ৩ উইকেটে হারে ভারত।

আর এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই রোববার ১১তম বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে যাচ্ছে ভারত। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯ টায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও একটি ম্যাচ খেলে ফেলেছে। জিম্বাবুয়ের বিপক্ষে সে ম্যাচে ৬২ রানের জয় পান প্রোটিয়াসরা। অন্যদিকে ভারত তাদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৭৬ রানে হারায়। ফলে দুই দলের সামনেই এখন পয়েন্ট বাড়ানোর সুযোগ।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার টপ-অর্ডার ব্যাটসম্যানরা তেমন একটা সুবিধা করতে পারেননি। তবে মিডল-অর্ডারে নেমে দারুণ দুটি সেঞ্চুরি করেন ডেভিড মিলার ও জেপি ডুমিনি। ফলে ভারতের বিপক্ষে এই দুজনের সঙ্গে প্রথম ম্যাচে পারফর্ম করতে না পারা হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্সরাও জ্বলে উঠতে পারেন।

দক্ষিণ আফ্রিকার বোলিংয়ে আছেন ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার ও মরনে মরকেলের মতো পেসাররা। এ ছাড়া স্পিন ঘূর্ণিপাকে ভারতীয় ব্যাটসম্যানদের বিভ্রান্ত করতে পারেন পাকিস্তানি বংশোদ্ভুত ইমরান তাহির।

অন্যদিকে ভারতও তাদের প্রথম ম্যাচে বেশ দাপট দেখিয়েছে। পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচে সেঞ্চুরি করেন বিরাট কোহলি। এ ছাড়া সুরেশ রায়না, শিখর ধাওয়ান দারুণ দুটি ফিফটি তুলে নেন।

পাকিস্তানের বিপক্ষে পেস বোলিংয়ে উমেশ যাদব, মোহাম্মদ সামি, মোহিত শর্মা বেশ আক্রমণাত্মক ছিলেন। সঙ্গে স্পিনার রবিচন্দন অশ্বিনও বেশ নৈপুণ্য দেখিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও নিজেদের মেলে ধরতে চাইবেন তারা।

এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে একবার মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও ভারত। ১৯৯২ বিশ্বকাপে অ্যাডিলেডের ওই ম্যাচটিই। ফলে ১ লাখ দর্শক ধারণক্ষমতার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এবারই প্রথম মুখোমুখি হতে যাচ্ছে দুই দল।

শেষে আরেকটি তথ্য দেওয়া যাক, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা কখনোই জিততে পারেনি! ৩ ম্যাচের ৩টিতেই হেরেছেন প্রোটিয়াসরা। কিন্তু বিশ্বকাপে সেই ১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের জয় যে অধরাই রয়ে গেছে। রোববার কি ২৩ বছরের এ দুঃখ ঘুচবে ভারতের? দেখা যাক, কী হয়!



মন্তব্য চালু নেই