২২ কোটি ফোনে নজরদারি জার্মান গোয়েন্দা সংস্থার

জার্মানির পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থা বিএনডি’র দৈনিক ২২ কোটি বিদেশি ফোন কল ও ক্ষুদে বার্তার তথ্য আড়িপেতে সংগ্রহ করে। প্রয়োজন অনুযায়ী এসব তথ্য মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিআইএ) এবং জাতীয় নিরাপত্তা সংস্থাকে (এনএসএ) সরবরাহ করা হয়। জার্মানির জাতীয় সাপ্তাহিক পত্রিকা জেইট শুক্রবার এ তথ্য জানিয়েছে।

বিএনডি’র গোপন নথিপত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, প্রতিদিন জার্মানির পাঁচটি স্থান থেকে ‘মেটাডাটা’ বলে অভিহিত ২২ কোটি বিদেশি ফোন কল ও ক্ষুদে বার্তার তথ্য আড়িপেতে সংগ্রহ করা হয়। এক সপ্তাহ সংরক্ষণের পর বেশি ভাগ তথ্যেই মুছে ফেলা হয়। এর মধ্যে প্রায় এক শতাংশ অর্থাৎ প্রায় ২০ লাখ তথ্য সর্বোচ্চ দীর্ঘ মেয়াদে (সর্বোচ্চ ১০ বছর) বিশ্লেষণের জন্য আর্কাইভে রেখে দেওয়া হয়। তবে এভাবে তথ্য সংগ্রহের বিষয়টি বিএনডি জার্মানির তথ্য সংরক্ষণ এবং তথ্য স্বাধীনতা বিষয়ক সংস্থা বিএফডিআইকে জানিয়েছে কিনা সে বিষয় দেশটির সরকারি সূত্র কোনও মন্তব্য করেনি।

গোপনীয় ওই সব নথিপত্রে দেখা গেছে, সংসদীয় পর্যবেক্ষণ কমিটির সরাসরি প্রশ্ন ছাড়া কতোটুকু তথ্য সংগ্রহ করা হয়েছে সে ব্যাপারে সরকারের কাউকে তথ্য না দিতে বিএনডি তার এজেন্টদের নির্দেশনা দিয়েছে।
সংসদীয় পর্যবেক্ষণ কমিটির সাবেক সদস্য গিসেলো প্লিতজ সাপ্তাহিক জেইটকে জানান, বিএনডির কাছ থেকে তথ্য পাওয়া ‘সবসময়ই দুরহ’।

তিনি বলেন, কোন বিষয়ে পুরোপুরি জানার পরেই কেবল তাদের সুনির্দিষ্টভাবে প্রশ্ন করা যায়।



মন্তব্য চালু নেই