২১ মিশরীয় খ্রিস্টান বন্দীকে শিরোচ্ছেদ করে গণহত্যা আইএস-এর, ভিডিও প্রকাশ

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের আরও এক নৃশংস হত্যাকাণ্ড। লিবিয়ার আইএস-এর গোষ্ঠী এবার ২১ কপটিক মিশরীয় খ্রিস্টান বন্দিকে মাথা কেটে হত্যা করল। সেই গণহত্যার ভিডিও প্রকাশ করেছে তারা ।

সিরিয়া ও ইরাকের বিস্তীর্ন এলাকা আইএসের দখলে রয়েছে। কিন্তু লিবিয়ায় এই জঘন্য কার্যকলাপ কার্যত দেখিয়ে দিল ইউরোপের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আইএস। দক্ষিণ ইতালি থেকে মাত্র ৫০০ কিমি দুরে ঘাঁটি গড়ে তুলেছে আইএস।  হত্যাকাণ্ডের ভিডিওতে এক জঙ্গির গলাতেও সেই সম্ভাবনার কথাই উঠে এসেছে। সে হুমকি দিয়েছে, রোম দখলের পরিকল্পনা করছে তারা।

বেশ কয়েক মাস ধরেই ওই মিশরীয় কপটিক খ্রিস্টানদের বন্দি করে রেখেছিল আইএস জঙ্গিরা। তাঁরা সবাই শ্রমিক। গত বছরের ডিসেম্বর-জানুয়ারিতে সিরতে থেকে তাদের বন্দী করেছিল জঙ্গিরা। ২১ বন্দিকেই হত্যা করা হয়েছে কিনা,  ভিডিও থেকে অবশ্য তা  স্পষ্ট নয়। উল্লেখ্য, আইএস-এর মূল ঘাঁটি  সিরিয়া ও ইরাকের বাইরের কোনও এলাকা থেকে এই প্রথম হত্যাকাণ্ডের ভিডিও প্রকাশ করা হল।

ভিডিও সত্যতা সম্পর্কে নিঃসংশয় মিশর ও কপটিক চার্চ। মিশর সরকার সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছে। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফত্তাহ্ এল-সিসি জঙ্গিদের উপযুক্ত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

যারা ভিডিওটি প্রকাশ করেছে তারা নিজেদের আইএসের ত্রিপোলির প্রাদেশিক গোষ্ঠী বলে পরিচয় দিয়েছে।

রবিবার প্রকাশিত ওই ভিডিওয় দেখা গিয়েছে, কমলা রঙের পোশাক পরে বন্দিরা নতজানু হয়ে বসে রয়েছেন। প্রত্যেকের কাছেই কালো মুখোশধারী একজন করে জঙ্গি।  জঙ্গিরা হুমকি দিয়েছে, যে সাগরে ওসামা বিন লাদেনের দেহ ফেলেছ, আল্লার নামে শপথ, সেই সাগর তোমাদের রক্তে ভরিয়ে দেব।



মন্তব্য চালু নেই