২১ জেলায় কৃষিতে বিদ্যুতের দাম ৭০% বৃদ্ধির সুপারিশ

পশ্চিমাঞ্চলের ২১টি জেলায় গ্রাহক পর্যায়ের বিদ্যুতের দাম ২১ দশমিক ৩১ শতাংশ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। তবে ৮ শ্রেণীর গ্রাহকের মধ্যে কৃষিতে সর্বাধিক বাড়ানোর সুপারিশে করা হয়েছে। এই খাতে ৬৯ দশমিক ৩২ শতাংশ বাড়াতে চান তারা।

ওই অঞ্চলে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা ওয়েস্ট জোন পাওয়া ডিস্ট্রিবিউশন কোম্পানি থেকে এ সুপারিশ করা হয়।

বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিএআরসি) বিদ্যুতে মূল্য বৃদ্ধির গণশুনানিতে এ সুপারিশ উপস্থাপন করেন কোম্পানির উপ মহাব্যবস্থাপক (ডিজিএম- কমার্সিয়াল) রবীন্দ্রনাথ দত্ত। তার সঙ্গে কোমম্পানি ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার হোসেনও উপস্থিত আছেন।

সুপারিশে বলা হয়েছে, পাইকারি মূল্য বাড়ানোর প্রস্তাব গ্রহণ করা হলে এবং তাদের সুপারিশ নাকচ করা হলে কোম্পানির বছরে ৩০০ কোটি টাকা লোকসান যাবে।

পশ্চিমাঞ্চলের ওই জেলাগুলোতে বর্তমান গড় খুচরা মূল্য ইউনিট প্রতি ৬ দশমিক ১৭ টাকা। তাদের সুপারিশ গৃহিত হলে দাম দাঁড়াবে ৭ টাকা ৫৯ পয়সা।

অপরদিকে কৃষিতে বর্তমান বিদ্যুৎ মূল্য ইউনিট প্রতি ২.৫১টাকা। সুপারিশ গৃহিত হলে দাম হবে ৪ দশমিক ২৫ পয়সা।

বিইআরসির চেয়ারম্যান এ আর খানের সভাপতিত্বে কমিশনের সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, মো. মাকসুদুল হক ও রহমান মুরশেদ গণশুনানিতে উপস্থিত আছেন।

এছাড়া গ্রাহক প্রতিনিধি হিসেবে আছেন- কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জুনায়েদ সাকিসহ ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এদিকে গতকাল মঙ্গলবার বিদ্যুতের পাইকারি মূল্য ইউনিট প্রতি ২২ পয়সা (৫.১৬ শতাংশ) বৃদ্ধির সুপরিশ করা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি এ সুপরিশ করে।

বিদ্যুতের পাইকারি বিক্রেতা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভর্তুকি কমাতে প্রতি ইউনিটে ৮৫ পয়সা (১৮.১২ শতাংশ ) মূল্য বাড়ানোর আবেদন করেছে। রাজধানীর কাওরানবাজারে টিসিবি অডিটোরিয়ামে পিডিবির আবেদনের ওপর মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত গণশুনানি অনুষ্ঠিত হয়।

আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত বর্ধিত মূল্য ঘোষণা করা হতে পারে। তবে কার্যকর করা হবে ১ ফেব্রুয়ারি থেকে।

অপরদেক মঙ্গলবার বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রক্রিয়ার বিরোধিতা করে গণতান্ত্রিক বাম মোর্চা সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বিইআরসি কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।



মন্তব্য চালু নেই